পৃথিবীর সর্বকালের সেরা ১০ ধনী ব্যক্তি

ইতিহাস ঐতিহ্য:

rich

পৃথিবীর ইতিহাসে ধনীদের স্বর্ণযুগ হিসেবে বর্তমান শতাব্দীকে বোঝানো হয়ে থাকে। বর্তমানে বিল গেটসেকে পৃথিবীর সর্বকালের সেরা ধনী মনে করা হলেও অতীতের ধনীদের চেয়ে আজকের সময়ের ধনীরা অনেক পিছিয়ে। আজকের যুগে বিশ্বের অধিকাংশ ধনীরা ব্যবসা ও দখলদারিত্বের মাধ্যমে সম্পদ অর্জন করেছেন যদিও অতীতে সম্পদের অধীকারী হওয়া অনেক বেশি সাংঘর্ষিক ছিল।

প্রাচীন সময়ের সাথে বর্তমানের বিস্তর ব্যবধান, বর্তমানের আধুনিক অর্থনৈতিক ব্যবস্থা ও মুদ্রার মান এ সকল কিছুর বিবেচনায় ইতিহাসে প্রাচীন ধনীরা শ্রেষ্ঠত্বের দিক থেকে এগিয়ে রয়েছেন। ইতিহাসের সর্বকালের সেরা দশ ধনীর তালিকা অধোক্রম অনুযায়ী নিম্নে উল্লেখ করা হল:

১০. চেঙ্গিস খাঁ: পৃথিবীতে সর্বকালের অন্যতম একজন সফল সামরিক শাসক হলেন মঙ্গল শাসক ও যোদ্ধা চেঙ্গিস খাঁ। তার সাম্রাজ্য চীন থেকে সুদূর ইউরোপ পর্যন্ত বিস্তৃত ছিল। তিনিই ছিলেন ইতিহাসে সবচেয়ে বিশালায়তন সাম্রাজ্যের অধিপতি । বিশেষজ্ঞরা চেঙ্গিস খাঁ সম্পর্কে বলেন, তিনি কখনোই সম্পদ আহরণ বা মজুদ করতেন না বরং তিনি তার সম্পত্তি সেনাবাহিনীর মধ্যে ভাগ করে দিতেন।

rich 10

৯. বিল গেটস: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস হল বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। ফোর্বস ম্যাগাজিনের হিসাব অনুযায়ী, চলতি বছর মাইক্রোসফট প্রতিষ্ঠাতার নিট আয় ৭৮.৯ বিলিয়ন ডলার। বর্তমান বিশ্বের জীবিত দ্বিতীয় ধনী অ্যামানিকো ওর্টেগার চাইতে আট বিলিয়ন ডলারের বেশি মূল্যের সম্পদ রয়েছে গেটসের।

rich 9

৮. অ্যালান রুফুস: সম্রাট উইলিয়ামের ভাতিজা রুফুস ইংল্যান্ড বিজয়ের সময় চাচার বাহিনীতে অংশ নিয়ে নরম্যানদের সাথে যোগ দিয়েছিলেন। মৃত্যুর সময় তিনি ১১ হাজার পাউন্ডের মালিক ছিলেন , ‘রিচেস্ট অব দ্য রিচ’ বইয়ের লেখক ফিলিপ বেরেসফোর্ড এবং বিল রুবিনস্টেইনের তথ্য অনুযায়ী, তৎকালীন সময়ের ১১ হাজার পাউন্ড ছিল ঐ সময়ের ইংল্যান্ডের মোট জিডিপির ৭ শতাংশ। ২০১৪ সালে ঐ সম্পদের বাজারমূল্যে ১৯৪ বিলিয়ন ডলারের সমপরিমাণ।

rich 8

৭. জন ডি রকফেলার: রকফেলার ১৮৬৩ সালে প্রথম তেল শিল্পে বিনিয়োগ করে ১৮৮০ সালে তিনি প্রতিষ্ঠা করেন স্ট্যান্ডার্ড অয়েল, এ প্রতিষ্ঠানটি ঐ সময়ে যুক্তরাষ্ট্রের ৯০ শতাংশ তেল উৎপাদন নিয়ন্ত্রণ করত। ১৯১৮ সালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আয়কর রিটার্ন বিভাগের সূত্র হতে জানা যায়, রকফেলার প্রায় দেড় বিলিয়ন ডলার মূল্যের সম্পদের মালিক ছিলেন, যা সে বছর গোটা দেশটির মোট আয়ের দুই শতাংশ ছিল। ২০১৪ সালে তার সম্পদের বাজারমূল্যে ৩৪১ বিলিয়ন ডলারের সমপরিমাণ।

rich 7

৬. অ্যান্ড্রু কার্নেগি: অনেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বকালের সেরা ধনী ব্যক্তি অ্যান্ড্রু কার্নেগির কথা বলে থাকেন। তার প্রতিষ্ঠান ইউএস স্টিল ১৯০১ সালে জেপি মর্গানের কাছে ৪৮০ মিলিয়ন ডলারে বিক্রি করেছিলেন । সে সময়ে এই অর্থ তৎকালীন যুক্তরাষ্ট্রের মোট জিডিপি’র ২.১ শতাংশ ছিল। ২০১৪ সালে কার্নেগির মোট সম্পদের বাজারমূল্যে ৩৭২ বিলিয়ন ডলারের সমপরিমাণ।

rich 6

৫. জোসেফ স্তালিন: আধুনিক অর্থনীতির ইতিহাসে স্তালিন একজন স্বৈরশাসক এবং বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির নিয়ন্ত্রণক হিসেবে পরিচিত। সোভিয়েত ইউনিয়নের মোট সম্পদ থেকে স্তালিনের মোট সম্পত্তি আলাদা করা না গেলেও এই দু’য়ের কারণেই বিশেষজ্ঞরা তাকে সর্বকালের সেরা অন্যতম ধনী হিসেবে মনোনীত করে থাকেন।

rich 5

৪. সম্রাট আকবর: ভারতবর্ষে মোগল সাম্রাজ্যের সর্বশ্রেষ্ঠ অধিপতি সম্রাট আকবর তার সময়ে সারা বিশ্বের মোট আয়ের এক-চতুর্থাংশের মালিক ছিলেন। ইতিহাসবিদরা বলেন, আকবরের অধীনে ভারতের মাথাপিছু জিডিপি তৎকালীন রানী এলিজাবেথের শাসনাধীন ইংল্যান্ডের মাথাপিছু জিডিপি’র সাথে তুলনীয় ছিল।

rich 4

৩. সম্রাট শেনজং: চীনের সং সাম্রাজ্য (৯৬০-১২৭৯) ছিল অর্থনৈতিক দিক থেকে সর্বকালের অন্যতম প্রভাবশালী সাম্রাজ্য। তামকাং ইউনিভার্সিটির সং সাম্রাজ্যের অর্থনৈতিক ইতিহাসবিদ, চীনা অধ্যাপক রোনাল্ড এ এডওয়ার্ডস জানান, শাসনের সফলতম সময়ে সং সাম্রাজ্যের জাতীয় আয় ছিল সারা বিশ্বের অর্থনীতির ২৫ থেকে ৩০ শতাংশ।

rich 3

২. অগাস্টাস সিজার: অগাস্টাস সিজার তৎকালীন সময়ের গোটা বিশ্বের মোট আয়ের ২৫ থেকে ৩০ শতাংশের অধিকারী ছিলেন। জানা যায়, শাসনের এক পর্যায়ে সাম্রাজ্যের মোট অর্থনীতির এক-পঞ্চমাংশের সমান ব্যক্তিগত সম্পদ অর্জন করেছিলেন তিনি। তার সম্পদ ২০১৪ সালের বাজারমূল্যে ৪.৬ ট্রিলিয়ন ডলারের সমতুল্য।

rich 2

১. মনসা মুসা: টিমবুক্তুর রাজা মনসা মুসা, যাকে এক কথায় সর্বকালের ইতিহাসে সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি হিসেবে স্বীকার করেন আজকের বিশ্বের প্রত্যেক ইতিহাসবিদ। গবেষকরা বলেন, মুসার পশ্চিম আফ্রিকান রাজ্য ছিল বিশ্বের বৃহত্তম স্বর্ণ উৎপাদনকারী অঞ্চল। তার সম্পদের সঠিক পরিমাণ নির্ণয় করা না গেলেও সমসাময়িক সূত্রে জানা যায়, হজ করতে মক্কায় আসলে মুসার জীবনযাত্রার বিলাসবহুলতার কারণে মিশরের মুদ্রাবাজারে ব্যাপক সংকট দেখা দিত।

rich 1

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 1 =

আরও পড়ুন