ফেসবুকে আসছে ‘শপস ইন গ্রুপস’ ফিচার

fec-image

ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত নিজেদের আপডেট করছে বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কিছুদিন আগেই ফেসবুক গ্রুপ থেকে আয়ের নতুন নতুন উপায়ের কথা জানিয়েছিল ফেসবুক।

এবার এর জন্য নতুন একটি ফিচারই নিয়ে আসছে। খুব শিগগিরই ‘শপস ইন গ্রুপস’ নামের শপিং ফিচার আনার ঘোষণা দিয়েছে ফেসবুক।

নতুন শপিং ফিচার ‘শপস ইন গ্রুপস’ এর পাশাপাশি নির্মাতাদের জন্য পণ্য পরামর্শ ও ‘লাইভ শপিং’ পরীক্ষা করে দেখছে মার্কিন এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

নতুন এই ফিচারের মাধ্যমে ফেসবুকের গ্রুপের অ্যাডমিনরা নিজেদের সংশ্লিষ্ট ফেসবুক পেজে অনলাইন স্টোর স্থাপন করতে পারবেন। আয় হওয়া অর্থ কোনো অলাভজনক খাতে যাবে, নাকি তাদের হাতে আসবে, তা ঠিক করে দিতে পারবেন তারা।

ফেসবুকের মালিক প্রতিষ্ঠান মেটা’র ‘প্রডাক্ট ম্যানেজমেন্ট’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউলি কেওন কিম উল্লেখ করেছেন, অনেক গ্রুপ অ্যাডমিনই স্বেচ্ছাসেবক। এই ‘শপ’ থেকে তারা নিজেদের কাজের জন্য আয়ের পথ বের করে নিতে পারবেন।

আয়ের অর্থ সরাসরি গ্রুপ অ্যাডমিনের হাতে যাবে। তারা সিদ্ধান্ত নিবেন এই অর্থ তারা কীভাবে ব্যবহার করবেন। এটি গ্রুপকে টিকিয়ে রাখা ও চলমান রাখার ভালো একটি উপায় বলে দাবি করেন কিম।

টেক ক্রাঞ্চের প্রতিবেদন বলছে, এ মাসের শুরুতে ফেসবুক কমিউনিটিস সামিটে ‘শপস’, ‘ফান্ডরেইজার’স’ এবং ‘সাবস্ক্রিপশন’-এর মতো ‘গ্রুপ মনিটাইজেশন’ ফিচারটি আনার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

অনেক সময় গ্রুপে পণ্যের পরামর্শ চান ব্যবহারকারীরা। এখন থেকে পণ্যটি যদি ফেসবুক শপসে থাকে, তাহলে তা ট্যাগ বা কমেন্টে এম্বেড করে দিতে পারবেন ব্যবহারকারীরা। গ্রুপের শীর্ষ পণ্য পরামর্শগুলো ব্যবহারকারীর নিউজ ফিডেও দেখা যাবে।

অন্যদিকে, ফেইসবুকে ‘লাইভ শপিং’ ফিচার আগে থেকেই রয়েছে। কিন্তু এটিকে এতোদিন ব্র্যান্ড ও নির্মাতাদের অংশীদারিত্বেই বেশি দেখা যেতো। এখন এ সম্পর্কিত নতুন এক ফিচারের পরীক্ষা শুরু করেছে অ্যাপটি।

প্রভাবকদের পণ্য বিক্রি দেখার জন্য ভক্তদেরকে অন্য পেজে ডাকার বদলে নির্মাতা ও ব্র্যান্ড এখন নিজ নিজ পেজে ‘ক্রস-স্ট্রিম’ করতে পারবে। নতুন ফিচারগুলো এরই মধ্যে চলে এসেছে ওয়েব সংস্করণ এবং আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণের ফেসবুক অ্যাপে।

সূত্র: টেকক্রাঞ্চ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =

আরও পড়ুন