বঙ্গবন্ধুর স্বীকৃতি মিললেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি পায়নি খাগড়াছড়ির শহীদ পরিবার

fec-image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বীকৃতি মিললেও দেশ স্বাধীনের ৫০ বছর পর মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ স্কুল শিক্ষক যতিন্দ্র মোহন চক্রবর্তি মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পায়নি। বরং উল্টো নানাভাবে হয়রানীর শিকার হচ্ছেন বলে অভিযোগ শহীদ পরিবারের।

শনিবার (২০ মার্চ) সকালে খাগড়াছড়ি প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্ত যোদ্ধাহত শহীদ যতিন্দ্র মোহন চক্রবর্তির ছেলে তপন কুমার চক্রবর্তিসহ তার পরিবারের সদস্যরা এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে তপন কুমার চক্রবর্তি অভিযোগ করেন, ১৯৭১ সালে তার বাবা যতিন্দ্র মোহন চক্রবর্তি খাগড়াছড়ির জেলার মহালছড়ি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত থাকা অবস্থায় মহান স্বাধীনতা যুদ্ধে অংশ নেন। যুদ্ধ চলাকালীন মে মাসের মাঝামাঝি যতিন্দ্র মোহন চক্রবর্তি নিখোঁজ হন।

দেশ স্বাধীনের পর তার সহযোদ্ধারা যতিন্দ্র মোহন চক্রবর্তিকে মুক্তিযোদ্ধা স্বীকৃতি দিয়ে সনদ দেন। শুধু তাই নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যতিন্দ্র মোহন চক্রবর্তিকে শহীদ হিসেবে স্বীকৃতি দিয়ে তার পরিবারকে দুই হাজার টাকার আর্থিক অনুদানের চেকও দেন।

তপন কুমার চক্রবর্তি অভিযোগ করেন, তার পিতাকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য তিনি মন্ত্রী, এমপি, জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় ও জামুকাসহ বিভিন্ন মহলে বছরের পর বছর ধর্না দিয়েও কোন লাভ হয়নি। তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, বঙ্গবন্ধু, মুক্তিযোদ্ধা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 11 =

আরও পড়ুন