বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করবে: দীপংকর তালুকদার

fec-image

রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেছেন, বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি শিক্ষার্থীদের জ্ঞান ও মেধার মূল্যায়ন করবে। সোমবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে জেলা পরিষদের আয়োজনে পরিষদের সন্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী স্মরণে এ বিশেষ শিক্ষা উপবৃত্তি প্রদানকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমপি এইসময় দীপংকর শিক্ষার্থীদেরকে সুখী, সমৃদ্ধশালী এবং উন্নত বাংলাদেশ গড়ার বাস্তব স্বপ্ন লালন করে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, ২৮শে সেপ্টেম্বর জাতির জনকের কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ জন্মদিন। এদিনে বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি প্রদান একটি বিশেষ মাহাত্ম্য বহন করে। বর্তমান সময়ে অর্থের মাপ কাঠিতে এই বৃত্তির টাকার পরিমাণ খুব বেশি না হলেও শিক্ষার্থীদেরকে ভবিষ্যতের পথে চলতে অনুপ্রাণিত করার জন্য এ বৃত্তি। সবাইকে মানুষের মত মানুষ হতে হবে। শিক্ষিত হয়ে আগামী দিনগুলোতে দেশের বিভিন্ন পর্যায়ে যাতে নেতৃত্বে আসতে পারে তাদেরকে এ স্বপ্ন দেখতে হবে।

তিনি আরও বলেন, পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলির শিক্ষা উন্নয়নে বর্তমান সরকার প্রত্যন্ত এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়গুলি জাতীয়করণ করেছে। সম্প্রতি এসব স্কুলের শিক্ষকদেরকে সরকারিকরণ করা হয়েছে। ক্ষুদ্র নৃ গোষ্ঠীর ছাত্র ছাত্রীরা যাতে মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করতে পারে তার জন্য মাতৃভাষার বই বিতরণসহ শিক্ষার বিস্তারে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আ’লীগের সহ-সভাপতি রুহুল আমিন, জেলা পরিষদের সদস্য ত্রিদীব কান্তি দাশ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল পরিচালনা করেন, রাঙামাটি ইমাম সমিতির সভাপতি মাওলানা ক্কারী ওসমান গণি চৌধুরী।

বিষয়ভিত্তিক শিক্ষা উপবৃত্তি প্রাপ্তদের সংখ্যা হলো-উচ্চ মাধ্যমিক ৭ হাজার টাকা করে মোট ১১৩ জনকে ডিপ্লোমা ছাত্র ছাত্রীদের ৭ হাজার টাকা করে ২৩ জন, স্নাতক শিক্ষার্থীদেরকে ১০ হাজার টাকা করে ৪৬ জন, স্নাতক (সম্মান) ১০ হাজার টাকা করে ৭৫ জন, মেডিকেল, প্রকৌশল ও কৃষি শিক্ষার্থীদের ১২ হাজার টাকা করে ৩৩ জন, স্নাতকোত্তর শিক্ষার্থীদের ১২ হাজার টাকা করে ৩৫ জনকে প্রদান করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দীপংকর তালুকদার, বৃষকেতু চাকমা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 1 =

আরও পড়ুন