বান্দরবানে ইয়ুথ ফিল্ম ফেস্টিভালে দ্বিতীয় দিনের প্রশিক্ষণ সম্পন্ন

fec-image

তরুণদের নির্মিত বিশ্বের ৩৫টি দেশের ৭১টি চলচ্চিত্র নিয়ে বান্দরবানে শুরু হয়েছে তিন দিনব্যাপী গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল বাংলাদেশ-২০২০ । এটি দেশের চতুর্থবারের মতো আয়োজন।

রবিবার (২৭ ডিসেম্বর) সকালে বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতকি ইনস্টিটিউটে উৎসবের আজ ২য় দিনের কর্মশালা। পাশাপাশি, তরুণ নির্মাতাদের নিয়ে লাইব্রেরি হলে চলছে চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। প্রশিক্ষক হিসেবে উপস্থিত আছেন স্বনামধন্য চিত্রনির্মাতা প্রসূন রহমান, গোলাম রাব্বানি বিপ্লব, অং রাখাইন। পরিচালনা, চিত্রনাট্য লেখার উপর ওয়ার্কশপ পরিচালনা করা হয় ।

এদিকে প্রথম দিন গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল এর উৎসব সমন্বয়ক আসমা আক্তার লিজার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সিয়ং ইয়ং ম্রো, পৌর মেয়র ইসলাম বেবী, ক্ষুদ্র নৃ গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের উপ-পরিচালক মং নু চিং , বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম।

উদ্বোধন অনুষ্ঠানে পরিবেশন করা হয় বান্দরবান পার্বত্য জেলার বম, ত্রিপুরাসহ ১১ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নৃত্য ও গান। সিনেমা বাংলাদেশের সভাপতি ও প্রযোজক হেমন্ত সাদিক জানান, বিশ্বের ৭০টি দেশ থেকে ১ হাজার ৪০০টিরও বেশি চলচ্চিত্র উৎসব এবার জমা পড়েছে। এর মাঝে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে ৩৫টি দেশের ৭১টি চলচ্চিত্র ।

তিনি আরও জানান, বিচারকদের রায়ে পুরস্কারপ্রাপ্ত শ্রেষ্ঠ ৭টি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে ২৮ ডিসেম্বর। এবারে ৬৫টি স্বল্প দৈর্ঘ ছবি তৈরি করেছেন ১৪-২৮ বছর বয়সী নির্মিতা তরুণরা। পুরো দেশব্যাপী চিন্তা ও সুযোগের ক্ষেত্রের বিস্তারের জন্য জেলায় এরকম উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজক প্রতিষ্ঠান। তবে করোনা পরিস্থিতির কারণে উৎসবে এবার কোনো বিদেশী নির্মাতাকে আমন্ত্রণ জানানো হয়নি বলে জানিয়েছেন আয়োজকরা ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 20 =

আরও পড়ুন