বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষা বৃত্তি প্রদান

fec-image

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তাদের শিক্ষা বৃত্তি কর্মসূচির আওতায় দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ুয়া মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্রছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান করে আসছে। সেই ধারাবাহিকতায় এবার বান্দরবানে মোট ৩১০জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। গতবারে এই শিক্ষা বৃত্তি পেয়েছিল ৭২৫জন। ২ মে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ শুরু হয়েছে। আগামী ৬ মে পর্যন্ত ধারাবাহিকভাবে চলবে চেক বিতরণ। এসময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিট অফিসের প্রকল্প পরিচালক মো. আবদুল আজিজ, নির্বাহী প্রকৌশলী আবু বিন মো. ইয়াছির আরাফাত, সহকারী প্রকৌশলী মো. এরশাদ মিয়া, ত্রিদিপ কুমার ত্রিপুরা প্রমুখ।

উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিট অফিস সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থ বছরে কলেজ পর্যায়ে ৩১৮ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৯২জনসহ মোট ৭১০জন শিক্ষার্থীর মাঝে উপবৃত্তির টাকা বিতরণ করবে। এরমধ্যে বান্দরবান সদরে ১৬৫জন কলেজ ও ১৯১জন বিশ্ববিদ্যালয়, লামা উপজেরায় ৩৭জন কলেজ, ৩৮জন বিশ্ববিদ্যালয়, আলীকদম উপজেলায় ১৭জন কলেজ ও ৩২জন বিশ্ববিদ্যালয়, নাইক্ষ্যংছড়ি উপজেলায় কলেজ ১৬জন ও বিশ্ববিদ্যালয়ে ২৬, রুমা উপজেলায় কলেজ পর্যায়ে ১৮ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪৯, থানচি কলেজ পর্যায়ে ১২ ও বিশ্ববিদ্যালয় ২৩ এবং রোয়াংছড়ি উপজেলায় কলেজে ৫৩ ও বিশ্ববিদ্যালয়ে ৫১জন।

বান্দরবান ইউনিট অফিসের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো. ইয়াছির আরাফাত বলেন, প্রতি বছর শিক্ষাবৃত্তির চেক অনুষ্ঠানমালার মধ্যদিয়ে বিতরণ করা হলেও এবার করোনা মহামারীর কারণে সেভাবে আয়োজন করা যাচ্ছে না। তিনি আরও জানান, ২ মে রোয়াংছড়ি, ৩ মে বান্দরবান সদর (কলেজ পর্যায়) ও ৪ মে (বিশ্ববিদ্যালয় পর্যায়), ৫ মে লামা ও আলীকদম এবং ৬ মে নাইক্ষ্যংছড়ি, থানচি ও রুমা উপজেলার শিক্ষার্থীদের মাঝে বান্দরবান ইউনিট অফিসে চেক বিতরণ করা হবে।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থ বছরে উন্নয়ন বোর্ড বান্দরবান জেলায় কলেজ পর্যায়ে ৩১৬ জন ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪০৯ জনসহ মোট ৭২৫ জন মেধাবী শির্ক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিয়েছিল। প্রসঙ্গত, উন্নত সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম গড়ার লক্ষ্য নিয়ে পার্বত্য এলাকায় যোগাযোগ, শিক্ষা, কৃষি ও সেচ, ক্রীড়া ও সংস্কৃতি, সামাজিক কল্যাণ ও সমন্বিত  সম্প্রদায়ের উন্নয়ন ও ক্ষমতায়নের উন্নয়ন ও প্রচারে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − four =

আরও পড়ুন