বান্দরবানে সরকারি ভবন দখল করে বিলাসবহুল হোটেল নির্মাণের অভিযোগ

fec-image

বান্দরবা‌নের চিম্বুক সড়‌কের ওয়াইজংশন এলাকার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে স্থানীয় দরিদ্র জুমিয়া ম্রো জন‌গো‌ষ্ঠীর আর্থসামা‌জিক উন্নয়‌নের ল‌ক্ষ্যে নির্মিত বাণিজ্যিক ভবন অবৈধভাবে দখল করে বিলাসবহুল আবাসিক হোটেল ও রেস্টুরেন্ট নির্মাণের অভিযোগ উঠেছে।

সরেজমিনে পরির্দশন করে জান যায়, গত ২০১৬-২০১৭ অর্থবছ‌রে পার্বত‌্য চট্টগ্রাম উন্নয়ন বো‌র্ড প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে ৪‌টি দোকান ঘর নির্মাণ ক‌রে। প‌রে তা ম্রো জন‌গো‌ষ্ঠীকে বু‌ঝি‌য়ে দেয়া হয়। কিন্তু বর্তমা‌নে উন্নয়ন বো‌র্ডের অর্থায়‌নে করা ম্রো জন‌গো‌ষ্ঠীর সেই দোকান ঘ‌র দখল ক‌রে তার উপর নি‌র্মাণ করছে বিলাস বহুল আবাসিক হোটেল ও রেস্টু‌রেন্ট।

স্থানীয়রা জানায়, গত ২০১৬-২০১৭ অর্থবছ‌রে বান্দরবান চিম্বুক সড়‌কের ওয়াইজংশ‌ন এলাকায় প্রধান সড়‌কের পা‌শে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে স্থানীয় দরিদ্র জুমিয়া ম্রো জন‌গো‌ষ্ঠীর আর্থসামা‌জিক উন্নয়‌নের ল‌ক্ষ্যে প্রায় ২৫ লাখ টাকা ব‌্যয়ে একটি পাকা একতলা বাণিজ্যিক ভবন নির্মাণ করা হয়। প‌রে ভবনটির নির্মাণ কাজ শেষ হলে ম্রো জনগোষ্ঠীর প্রতিনিধি হিসাবে ম্রো নেতা রাংলাই ম্রোকে বুঝিয়ে দেয়া হয়। বাণিজ্যিক ভবন নির্মাণের পর থেকে স্থানীয় জুমিয়া দরিদ্র কৃষকরা তাদের জুমে উৎপাদিত আম, আনারস, কলা, কুলসহ নানান কৃষিপণ্য সেখানে রেখে বিক্রির মাধম্যে ভবনটি ব্যবহার করে আসছে।

গত বছর ম্রো নেতা রাংলাই ম্রো সরকারি অর্থায়নে নির্মিত ম্রো জন‌গো‌ষ্ঠীর এ জায়গাসহ ৪‌টি দোকান চট্টগ্রামের সাতকানিয়ার বাসিন্দা রিপনের কোটি টাকার বিনিময়ে বি‌ক্রি ক‌রে দেয়ার অ‌ভি‌যোগ ক‌রে‌ছেন স্থানীয়রা। আর সেই ভবনের দোকান ভেঙ্গে নির্মাণ ক‌রছে এক‌টি আধু‌নিক মা‌নের বিলাসবহুল আবাসিক হোটেল ও রেস্টু‌রেন্ট।

‌রেস্টু‌রেন্ট নির্মাণ কা‌জের দা‌য়ি‌ত্বে থাকা মো. ফ‌রিদ জানান, মো. রিপন না‌মের চট্টগ্রা‌মের এক ব‌্যবসায়ী এ রেস্টু‌রেন্ট‌টি নির্মাণ কর‌ছে। আর এ কা‌জের দেখাশুনা কর‌ছেন তি‌নি। ব‌্যবসায়ী রিপ‌নের সা‌থে যোগা‌যোগ কর‌ার মু‌ঠো‌ফো‌নের নম্বর চাইলে ফ‌রিদ জানান, রিপনের নম্বর দেয়ার অনুম‌তি নেই এবং তার সা‌থে যোগা‌যোগও করা যা‌বেনা। ত‌বে বিষয়‌টি‌ নি‌য়ে রাংলাই ম্রোর সা‌থে যোগা‌যোগ কর‌তে ব‌লেন তি‌নি।

এদি‌কে বান্দরবান চিম্বুক সড়‌কের ওয়াইজংশন এলাকার ম্রো সম্প্রদায়ের ক‌য়েকজন জানান, পার্বত‌্য চট্টগ্রাম উন্নয়ন বো‌র্ডের সরকারি অর্থায়‌নে গ‌ড়ে‌ তোলা এ ৪‌টি দোকানের দা‌য়ি‌ত্বে ছি‌লেন রাংলাই ম্রো। তি‌নি সরকার দলীয় প্রভাব বিস্তার ক‌রে ব‌হিরাগত ব‌্যবসায়ীদের দখ‌লে দি‌য়ে‌ছেন। এতে এলাকার ‌ম্রো সম্প্রদা‌য়ের অ‌নে‌কে ক্ষ‌তিগ্রস্ত হ‌য়ে‌ছে। এসময় তারা তদন্তপূর্বক সরকারি দোকান দখ‌ল ও তার উপর রেস্টু‌রেন্ট নির্মাণকারী প্রতিষ্ঠানসহ জ‌ড়িত সকলের দৃষ্টান্তমূলক শা‌স্তির দা‌বি জা‌নি‌য়ে‌ছেন।

এ বিষ‌য়ে পার্বত‌্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনি‌টের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো. ইয়া‌ছির আরাফাত ব‌লেন, ক‌য়েকবছর আগে পার্বত‌্য চট্টগ্রাম উন্নয়ন বো‌র্ডের অর্থায়নে ৪‌টি দোকানঘর নির্মাণ ক‌রে তা ওই এলাকার এক‌টি স‌মি‌তি‌কে বু‌ঝি‌য়ে দি‌য়ে‌ছিলাম। কিন্তু এটি রাংলাই ম্রো অবৈধভাবে দখল করে বিলাসবহুল রেস্টু‌রেন্ট তৈরী করার ঘটনা শুনেছি। বিষয়টা আমি ঊধ্বর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব‌্যবস্থা নেব।

এ বিষ‌য়ে অ‌ভিযুক্ত রাংলাই ম্রো উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত দোকান ঘর ভেঙ্গে হোটেল ও রেস্টুরেন্ট নির্মাণ করার কথা স্বীকার করে বলেন, দোকানের পরিবর্তে পাশে দোকান নির্মাণ করে দেয়া হবে। এখানে আবাসিক হোটেল ও রেস্টুরেন্ট নির্মাণ করে দেশের সেবা করছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবান, সরকারি ভবন, হোটেল নির্মাণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন