বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলীকদমে র‍্যালি ও আলোচনা সভা

fec-image

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা/অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” এই প্রতিপাদ্যে বান্দরবানের আলীকদমে কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পের সহযোগিতায় উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

বুধবার (৫ জুন) সকাল সাড়ে ১০টার সময় আলীকদম উপজেলার পরিষদের হলরুমে বিশ্ব পরিবেশ দিবস পালিত আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি আয়োজন করা হয়।

পরে উপজেলা পরিষদ হলরুমে কারিতাস সিপিপি পিএইপি ২ প্রকল্পের মাঠ কর্মকর্তা জেসমিন চাকমার সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমানীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদে চেয়ারম্যান জামাল উদ্দীন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলীকদম উপজেলা ভূমি কর্মকর্তা রূপায়ন দেব,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. রিটন, মহিলা ভাইস চেয়ারম্যান শিরিনা আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা সোহেল রানা, ইউপি চেয়ারম্যান মো. নাছির উদ্দীনসহ প্রমূখ।

কারিতাস সিপিপি পিএইপি-২ মাঠ কর্মকর্তা জেসমিন চাকমার সঞ্চালনায় করবো ভূমি পুনরুদ্ধার রুখবো মরুময়তা,অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা এই প্রতিপাদ্যের আলোকে বিশ্ব পরিবেশ দিবসে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা সোহেল রানা।

আলোচনা সভায় বক্তারা বলেন, পাহাড়ে জুম চাষের জন্য নির্বিচার গাছ কর্তন করা হয় এবং আগুন দেওয়ার কারণেই বন্যপ্রাণী অভয়ারন্য ধ্বংস হচ্ছে। পাহাড়ে গাছপালা-বনাঞ্চল না থাকার ফলে প্রতি নিয়ত বিলুপ্ত হচ্ছে বন্যপ্রাণী ও পাহাড়ের পানির উৎস গুলো শুকিয়ে যাওয়ার ফলে এখন দুর্গম কুরুকপাতা রির্জাভ এলাকায় পানির জন্য হাহাকার করছে লোকজন। তাই জুম চাষের বিকল্প হিসেবে ফলজ বাগান করলে পরিবেশ ও প্রকৃতি রক্ষা পাবে। চাষাবাদে অতিরিক্ত কীটনাশক ব্যবহার কমিয়ে উপকারী পোকামাকড় রক্ষা করতে হবে। পলিটিনের ব্যবহারের হার কমিয়ে আনার জন্য বলেন। সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সচেতনতায় পারে সবুজ পৃথিবী গড়তে।

বক্তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে দেশকে বাঁচানোর জন্য সকলে মিলে গাছ লাগিয়ে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। জনসচেতনার মাধ্যমে গাছ রোপন করে ভবিষ্যতে সুন্দভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ আবাসস্থল পরিবেশ সৃষ্টিতে সকলকে এগিয়ে আসতে হবে। এরপরে উপস্থিত লোকজন কে বিভিন্ন ফলজ বনজ গাছের চারা এবং আলীকদম আইডিয়াল স্কুলসহ মোট ৪৫০ টি চারা বিতরণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিশ্ব পরিবেশ দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন