ভাসানচরের পথে আরও ২৫৭ জন রোহিঙ্গা

fec-image

ভাসানচরের উদ্দেশ্যে উখিয়া ছেড়েছে রোহিঙ্গারা। সপ্তম দফায় (প্রথম দল) বুধবার (২৪ নভেম্বর) বেলা ১১টায় উখিয়া ডিগ্রি কলেজের মাঠ থেকে সাতটি বাসে ১২৬ পরিবারের ২৫৭ জন রোহিঙ্গা রওনা দেয়।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ও সরকারের মধ্যে ভাসানচরে শরণার্থী ব্যবস্থাপনা বিষয়ক সমঝোতা স্মারক (এমওইউ) হওয়ার পর প্রথমবারের মতো সেখানে রোহিঙ্গাদের নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ দফায় প্রায় দেড় হাজারের বেশি রোহিঙ্গা ভাসানচরে যাবে।

জানা গেছে, উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে ভাসানচরের উদ্দেশ্যে গতকাল মঙ্গলবার বিকাল থেকে সপরিবারে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে আসতে থাকে রোহিঙ্গারা। বুধবার সকালে বাসে করে ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রামে রওনা দিয়েছে। রাতে চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে পৌঁছাবে। সেখান থেকে পরের দিন বৃহস্পতিবার নৌবাহিনীর ব্যবস্থাপনায় ভাসানচরে যাবে।

অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার শামসু দ্দৌজা নয়ন জানান, সপ্তম দফায় প্রথম দলের রোহিঙ্গাদের একটি অংশ উখিয়া থেকে ভাসানচরের উদ্দেশ্যে রওনা দিয়েছে। এবারে কতজন যাচ্ছে সেটা এখন বলা যাচ্ছে না।

রোহিঙ্গা নেতারা জানান, সাম্প্রতিক সহিংস ঘটনার কারণে আতঙ্কিত উখিয়ার কুতুপালং ক্যাম্পের লম্বাশিয়া, বালুখালীসহ বিভিন্ন শিবিরের অনেকে ভাসানচরে যেতে রাজি হয়েছে। আগে সেখানে যেতে চায়নি তারা।

গত বছরের ডিসেম্বর থেকে ছয় দফায় ১৮ হাজার ৯৫ জন রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়। এ ছাড়া গত বছরের মে মাসে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে সেখানে নিয়ে রাখা হয়েছে।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে দেশটি থেকে প্রায় সাড়ে ৭লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। বর্তমানে নতুন-পুরাতন মিলিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বসবাস করছে উখিয়া ও টেকনাফে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন