মাটিরাঙ্গায় ভিক্ষুকদের জীবনমান উন্নয়নে আর্থিক অনুদান প্রদান

fec-image

ভিক্ষুকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যকে সামনে রেখে ভিক্ষুকদের জীবনমান উন্নয়নে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় এককালীন আর্থিক অনুদান প্রদান করেছে জাতীয় সমাজ কল্যান পরিষদ।

সোমবার (২ নভেম্বর) বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব’র সভাপতিত্বে অনুদান বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।

মাটিরাঙ্গা উপজেলা সমাজ সেবা কর্মকর্তা বাদশা ফয়সাল, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, বড়নাল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলী আকবর ও তাইন্দং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর প্রমুখ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

ভিক্ষা একটি সামাজিক সমস্যা ও অপরাধ উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, ভিক্ষামুক্ত শ্রমনির্ভর ও স্বনির্ভর জাতি গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করছে। অনুদানের টাকায় আয়বর্ধক প্রকল্প গ্রহণের পরামর্শ দিয়ে তিনি বলেন, ভিক্ষাবৃত্তি যে কারো সামাজিক অবস্থাকে পিছিয়ে দেয়।

মহানবী (স.) ভিক্ষাবৃত্তি পছন্দ করতেন না উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব বলেন, আপনারা ভিক্ষাবৃত্তির মতো ঘৃনিত পেশা থেকে সরে আসুন। সরকার আপনাদের জীবনমান উন্নয়নে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। সরকারি অনুদানের অর্থ দিয়ে মাছ মাংস না খেয়ে হাস-মুরগী ও ছাগল পালন করে পরিবারের স্বচ্ছলতা আনতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

পরে মাটিরাঙ্গা সাত ইউনিয়ন ও একটি পৌরসভার ৭৩ জন নির্বাচিত ভিক্ষুকদের মাঝে পাঁচ হাজার টাকা করে এককালীন আর্থিক অনুদান প্রদান করেন আমন্ত্রিত অতিথিগণ।

এসময় মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজ কুমার শীল ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা হুমায়ুন কবীর পাটোয়ারী ছাড়াও উপজেলা প্রশাসনের বিভাগীয় প্রধান, নির্বাচিত জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 6 =

আরও পড়ুন