মুশফিকের দ্রুততম সেঞ্চুরিতে বাংলাদেশের রানের রেকর্ড

fec-image

বাংলাদেশ ৬ উইকেটে ৩৪৯ রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে এটাই বাংলাদেশের দলীয় সর্বোচ্চ রানের স্কোর। অন্যদিকে মুশফিকের ৬০ বলে সেঞ্চুরি করা যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে শনিবার চলতি সিরিজের প্রথম ওয়ানডেতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষেই ৩৩৮ রানের রেকর্ড গড়েছিল বাংলাদেশ। একদিনের ব্যবধানে সেই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়েন টাইগাররা।

সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিং করে বাংলাদেশ। আগে ব্যাটিংয়ে নেমে ১০ ওভারে স্কোর বোর্ডে ৪২ রান জমা করে সাজঘরে ফেরেন অধিনায়ক তামিম ইকবাল।

তামিম ৩১ বলে ২৫ রান করে সাজঘরে ফেরার আগে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

তামিম আউট হওয়ার পর লিটন কুমার দাস ফিফটি পূর্ণ করার মধ্য দিয়ে ওয়ানডেতে দেশের নবম ক্রিকেটার হিসেবে ২ হাজারি ক্লাবের সদস্য হন।

২৫.৬ ওভারে দলীয় ১৪৩ রানে সাজঘরে ফেরেন লিটন। তার আগে ৭১ বলে তিন চার আর সমান ছক্কার সাহায্যে খেলেন ৭০ রানের ঝলমলে ইনিংস।

শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩৩৮ রানের রেকর্ড গড়ে ১৮৩ রানের রেকর্ড জয়ের ম্যাচে দলের হয়ে সর্বোচ্চ ৯৩ রান করেছিলেন সাকিব আল হাসান। সোমবার দ্বিতীয় ম্যাচে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি সাকিব। এদিন তিনি ফেরেন ১৯ বলে দুই চারে ১৭ রানে।

সাকিব আউট হওয়ার পর উইকেটে বেশি সময় টিকতে পারেননি নাজমুল হোসেন শান্ত। ৩২.২ ওভারে দলীয় ১৯০ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরেন শান্ত। তার আগে ৭৭ বলে তিন চার আর দুই ছক্কা করেন ৭৩ রান।

দুর্দান্ত ব্যাটিং করেও আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেন তাওহিদ হৃদয়। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৯২ রানের ইনিংস খেলার পর সোমবার ৪৯ রানের ঝড়ো ব্যাটিং করে ফেরেন তাওহিদ।এদিন ৩৪ বলে চার বাউন্ডারি আর এক ছক্কার সাহায্যে নিজের ইনিংস খেলার পর উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন হৃদয়।

হৃদয় আউট হওয়ার পর ৭ বলে ৭ রানে ফেরেন ইয়াসির আলী।

ইনিংসের শেষ বল পর্যন্ত খেলে মাত্র ৬০ বলে ১৪টি চার আর ২টি ছক্কার সাহায্যে সেঞ্চুরি পূর্ণ করেন মুশফিকুর রহিম। তার সেঞ্চুরির সুবাদে ৬ উইকেটে ৩৪৯ রানের রেকর্ড গড়ে টাইগাররা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন