রোহিঙ্গা ক্যাম্পে আবারো বৈঠকে বসেছে মিয়ানমার প্রতিনিধিদল

fec-image

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরাতে গতকাল থেকে দফায় দফায় বৈঠক করছেন দেশটির সরকারের পাঠানো প্রতিনিধিদল। তিন দিনের সফরে আসা প্রতিনিধিদলটি দ্বিতীয় দিনের মত আজ রবিবারও রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন।

রোববার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-৪ এ ২য় দফায় বৈঠক শুরু হয়েছে।

বৈঠকে মিয়ানমার প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী মিন্ট থোয়ে। তার নেতৃত্বে প্রতিনিধিদলে রয়েছেন আরও ৯ জন সদস্য।

রোহিঙ্গাদের পক্ষে মাস্টান মুহিব উল্লাহ’র নেতৃত্বে ৩০ জন সদস্য মিয়ানমারের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসেছেন। তার মধ্যে পাঁচ জন নারী সদস্যও রয়েছেন। এছাড়া তাদের সাথে আসিয়ানের পাঁচ প্রতিনিধিও রয়েছেন।

প্রসঙ্গত, গত ২৭ জুলাই তিন দিনের সফরে বাংলাদেশে আসেন মিন্ট থোয়ের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল। রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে তাদের এ সফর বলে জানা গেছে। তবে এখনো পর্যন্ত রোহিঙ্গাদের নানান শর্তের কারণে সঠিক কোনো সিদ্ধান্তে আসাযায়নি। এরই মাঝে রোববার (২৮ জুলাই) আবারো বৈঠকে বসল দুই পক্ষ।

উল্লেখ্য যে, ২০১৭ সালের ২৪ আগস্টের পর থেকে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ১১ লাখের বেশি রোহিঙ্গা। ইতোমধ্যে রোহিঙ্গাদের আচরণে অতিষ্ঠ হয়ে উঠেছে আশ্রিত এলাকা কক্সবাজারের মানুষ। দাবী উঠেছে তাদের দ্রুত প্রত্যাবাসনের।

বাংলাদেশ সরকার দফায় দফায় চেষ্টা করেও প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা যায়নি। আন্তর্জাতিক চাপের মুখে দ্বিতীয়বারের মতো প্রতিনিধি দল পাঠাল মিয়ানমার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার, রাখাইন, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 10 =

আরও পড়ুন