রোহিঙ্গা প্রত্যাবাসন, দেশি-বিদেশি এনজিও’র ষড়যন্ত্র বন্ধের দাবিতে উখিয়ায় মানববন্ধন

fec-image

মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন, রোহিঙ্গা সন্ত্রাসীদের অপরাধ দমন, দেশি-বিদেশি এনজিওর ষড়যন্ত্র ও অপতৎপরতা বন্ধের দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে উখিয়ায়।

আমরা কক্সবাজারবাসী নামের সংগঠনের ব্যানারে মঙ্গলবার সকাল ১১টার সময় উখিয়ার একরাম মার্কেট চত্বরে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন আমরা কক্সবাজারবাসী সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, সহ-সভাপতি সমির পাল, জেলা কৃষক লীগের নেতা ও সহ-সভাপতি আনিসুল হক চৌধুরী, নারী নেত্রী আনকিচ ফাতেমা ডেইজি, শিক্ষক নেতা হাসান জামাল রাজু, উখিয়া উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক রিয়াজুল হক রিয়াজ, উখিয়া উপজেলা যুবলীগের সভাপতি মুজিবুল হক আজাদ, সিনিয়রসহ সভাপতি এড. এটিএম রশিদ, পালংখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য ফজল কাদের ভুট্টো, সাংবাদিক রতন কান্তি দে, সুজন সভাপতি নুর মোহাম্মদ সিকদার, ইউপি সদস্য হেলাল উদ্দিন ও যুবলীগ নেতা আবুল হোসেন আবু প্রমুখ।

মানববন্ধন অনুষ্ঠান পরিচালনা করেন আমরা কক্সবাজারবাসী সংগঠনের যুগ্ম-সম্পাদক মুজিবুল হক। এ সময় বক্তারা বলেন, ১৯৯২ সাল থেকে ২০১৭ সালের ২৫ আগস্ট পর্যন্ত ৫দফায় রোহিঙ্গার আগমন ঘটে বাংলাদেশে। বর্তমানে ১১লাখের বেশি রোহিঙ্গা বসবাস করছে উখিয়া-টেকনাফে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতার পরিচয় দিয়ে তাদের আশ্রয় দেয়। আশ্রয় নেওয়ার পর থেকে নানান অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন রোহিঙ্গারা। যে কারনে দিন দিন অতিষ্ঠ হয়ে উঠছে স্থানীয়রা। বিশেষ করে পর্যটন নগরী কক্সবাজারে বড় ধরনের নৈতিবাচক প্রভাব ফেলেছে। শ্রম বাজার, এনজিওকে চাকরি থেকে শুরু করে যে কোন ধরনের ব্যবসা-বাণিজ্যে লিপ্ত হয়ে পড়েছে রোহিঙ্গারা। যার ফলে স্থানীয়রা লোকজন বেকার হয়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তাই রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের ব্যবস্থা করা না হলে কক্সবাজার জেলায় ধরনের বড় সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আশংকা প্রকাশ করেন বক্তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =

আরও পড়ুন