লামায় দুর্গম পাহাড়ে কমিউনিটি ক্লিনিক উদ্বোধন

fec-image

‘লামা সদর ইউনিয়নের দুর্গম পাহাড়ের জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে ৩০ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত ঠাকুরঝিরি হেডম্যান পাড়া কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে। শনিবার (১৪ মার্চ) দুপুর ১টায় বান্দরবান জেলা সিভিল সার্জন ডাঃ অংসুইপ্রু মার্মা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্লিনিকটি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মাহামুদুল হক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি, লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ মিজানুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন, ইউএনএফপিএন এর জেলা কর্মকর্তা ধনরঞ্জন ত্রিপুরা। স্বাস্থ্য পরিদর্শক সমিরন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর ইউপি চেয়ারম্যান মিন্টু কুমার সেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, স্বাস্থ্য প্রকৌশলী বিভাগের চট্টগ্রাম বিভাগের নির্বাহী প্রকৌশলী ফারুক আহাম্মদ, বান্দরবান সিভিল সার্জন অফিসের ডাঃ ফারজানা আরা খান, স্থানীয় এনজিও একতা মহিলা সমিতির সমন্বয়কারী মো. আবু কালাম সহ প্রমুখ।

বেলা সাড়ে ১১টায় কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন উপলক্ষে পোপা হেডম্যান পাড়ার গির্জা মাঠে স্থানীয় চার শতাধিক বিভিন্ন সম্প্রদায়ের নৃ-গোষ্ঠী মানুষের উপস্থিতিতে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচীর আওতায় এনজিও ব্র্যাক ও এন. জেড একতা মহিলা সমিতির সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য বিভাগ কয়েক গ্রামের মাুনষের মাঝে ১ হাজার ৬শত কীটনাশকযুক্ত দীর্ঘস্থায়ী মশারি বিতরণ করে।

প্রধান অতিথি সিভিল সার্জন ডাঃ অংসুইপ্রু মার্মা বলেন, বান্দরবানে মোট ১১২টি কমিউনিটি ক্লিনিক স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে আমরা স্বাস্থ্য প্রকৌশল এর সহায়তায় ৯২টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছি। মুজিববর্ষের উপহার হিসেবে দুর্গম পাহাড়ের মানুষের জন্য এই আধুনিকমানের ক্লিনিকটি স্থাপন করা হয়েছে। এই ক্লিনিকটির মাধ্যমে এই পাহাড়ি জনপদে ৫টি গ্রামের মানুষ প্রত্যক্ষ ও ৬টি গ্রামের মানুষ পরোক্ষ ভাবে স্বাস্থ্য সেবা পাবে। এরমধ্য দিয়ে দুর্গমে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু কমবে এবং স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যাবে। আগামীতে এই সদর ইউনিয়নের দুর্গমে আরো ২টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করার জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + nine =

আরও পড়ুন