সরকার কৃষি পদ্ধতির উন্নতি করে অল্প খরচে অধিক উৎপাদনের ব্যবস্থা করেছে

fec-image

চকরিয়ায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রবি মৌসুমে হাইব্রিড জাতের বোরো ধানের সমলয়ে চাষাবাদ কর্যক্রমের মাঠ দিবস ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৬ জুন) সকালে উপজেলার ডুলাহাজারা ডাক বাংলো উত্তর পাড়া জামে মসজিদ প্রঙ্গনে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এ লক্ষে কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. এখলাছ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম।

প্রধান অতিথির বক্তব্য তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার। এই সরকারের আমলে সারের পেছনে কৃষককে দৌঁড়াতে হয় না বরং কৃষক যেখানে সেখানেই সার পৌঁছে যায়। এ সরকার কৃষি পদ্ধতিতে আধুনিক যন্ত্রপাতি যোগ করে কৃষিতে অনেক উন্নতি সাধন করেছে। কৃষিতে আধুনিক যন্ত্র ব্যবহারের ফলে খরচ ও সময় দুইই কমে যাবে, উৎপাদন বেড়ে যাবে কয়েক গুন। সমলয়ে চাষাবাদ আগামী দিনের কৃষির এক অপরিহার্য উদ্যোগ। ফসল উৎপাদন ব্যবস্থাপনায় এটি একটি সম্মিলিত উৎপাদন প্রয়াস।

তিনি বলেন, সফলভাবে ফসল উৎপাদনের জন্য এ পদ্ধতিকে জনপ্রিয় করার লক্ষ্যে বর্তমান কৃষি বান্ধব সরকারের পক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং কৃষি মন্ত্রনালয় যে বিশেষ উদ্যোগ নিয়েছে তা বাস্তবায়িত হলে কৃষিতে উৎপাদন আরও কয়েকগুণ বেড়ে যাবে। সমলয় পদ্ধতিতে একই সাথে একই ফসলের একইজাতের বীজ বপন বা চারা রোপন এবং ফসল কর্তন বা সংগ্রহ করা হয়। এ পদ্ধতি’র চাষাবাদের জমিতে একই সাথে জমির আন্তঃপরিচর্যা সেচের পানি সরবরাহ, পোকামাকড় ও রোগ দমনে সমন্বিত ব্যবস্থা গ্রহন সম্ভব হয়।

চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাসিম হোসেনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে এবং চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা মো. নাজমুল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত কৃষি মাঠ দিবসে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, ভাইস চেয়ারম্যান মকসুদুল হক ছুট্টু, পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম, ডুলাহাজারার ইউপি চেয়ারম্যান নুরুল আমিন, সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী হাসানুল ইসলাম আদর ও মো কলিম উল্লাহ প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + eight =

আরও পড়ুন