সুপার হিরো হয়ে ওঠা মুসলিম কিশোরী ইমান ভেলানি

fec-image

জন্মভূমি পাকিস্তান, বর্তমান দেশ কানাডা হলেও ইমান ভেলানি এখন এশিয়ার সব দেশের অনেক নারীরই ‘সুপার হিরো’। এশিয়া ছাড়িয়ে সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে ১৯ বছর বয়সী ইমানের সুখ্যাতি।

কমলা রূপে ইমান
এক মুসলিম কিশোরীর সুপার হিরো হয়ে ওঠার গল্প নিয়ে মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স নতুন চরিত্র ‘মিস মার্ভেল’ নিয়ে আসার পরই সবার মনে স্থান করে নিয়েছেন কমলা খান। আর এই কমলা খানের চরিত্রে অভিনয় করা টিন-এজ অভিনেত্রীই ইমান ভেলানি।

সুপার হিরো কমলা খান
‘মিস মার্ভেল’ সিরিজের এই পর্বের কাহিনি গড়ে উঠেছে অ্যাভেঞ্জার্স কমিক বইয়ের ভক্ত কিশোরী কমলা খানকে ঘিরে। ২০১৩ সালে মার্ভেলের কমিক বইতে প্রথম আত্মপ্রকাশ করে কমলা খান। পরের বছর ‘মিস মার্ভেল’ নামের সিরিজটি শুরু করে মার্কিন মিডিয়া ফ্র্যাঞ্চাইজি মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স (এমসিইউ)।

ইমানের কমলা হওয়ার স্বপ্ন
ইমান ভেলানির জন্ম পাকিস্তানের করাচি শহরে। তবে বয়স যখন মাত্র এক বছর তখনই বাবা-মায়ের সাথে কানাডায় চলে যান। এমনিতে কমিক পড়তে খুব ভালোবাসেন ইমান। ‘মিস মার্ভেল’-ও আগেই পড়ে নিয়েছিলেন। কিশোরী মন মার্ভেলের নতুন সুপারহিরো হওয়ার স্বপ্নও দেখেছিল তখন।

স্বপ্নপূরণ
কানাডায় বেড়ে ওঠা এবং ওন্টারিওর স্কুলে পড়াশোনার সুবাদে ইংরেজিটা ইংরেজদের মতোই জানেন ইমান। তাই ২০২০ সালে এক আন্টি ‘মিস মার্ভেল’-এর প্রথম মুসলিম সুপার হিরোর চরিত্র কমলা খান হওয়ার জন্য অভিনেত্রী খোঁজার খবর জানানোর পর সুযোগ প্রার্থনা করে কর্তৃপক্ষকে চিঠি লিখতে একটুও দেরি করেননি ইমান। পরের দিনই ডাক আসে তার। স্ক্রিনটেস্টসহ যোগ্যতা যাচাইয়ের যাবতীয় পরীক্ষায় টিকেও যান!

ইমান ভেলানির জয়জয়কার
গত ৮ জুন ডিজনি প্লাসে ‘মিস মার্ভেল’-এর প্রিমিয়ারের মাধ্যমে অভিনেত্রী হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন ইমান ভেলানি খুব প্রশংসিত হয়েছে তার অভিনয়। বিবিসি তাকে দেখছে, ‘অ্যান অ্যাডোরেবল বান্ডল অব ক্যারিশমা’ হিসেবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =

আরও পড়ুন