লামা উপজেলা প্রশাসনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

হাইকোর্টে যাচ্ছে ৬ মুক্তিযোদ্ধা

fec-image

লামা উপজেলা প্রশাসন কর্তৃক আগামী ১৬ ডিসেম্বর’২১ মহান বিজয় দিবসে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য গৃহীত সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রণ পত্র না পাওয়ায় আদালত অবমাননার অভিযোগ এনে মহামান্য হাইকোর্টে যাচ্ছে লামার ৬ মুক্তিযোদ্ধা।

জানা যায়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গত ২৩ ডিসেম্বর’২০ এক প্রজ্ঞাপনের মাধ্যমে লামা উপজেলার ৬ মুক্তিযোদ্ধার লাল মুক্তি বার্তা এবং বেসামরিক গেজেট বাতিল করেন। তারা হলো, এম, কে, এইচ সাব্বির আহমদ, ফরিদুল আলম, দিপক কান্তি পাল, অর্জুন শীল, প্রীয় দর্শী বড়ুয়া ও ডাঃ দীলিপ কান্ত দাশ।

মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপনের বিরুদ্ধে এস,কে,এইচ,সাব্বির আহমদ ও অপর ৫ মুক্তিযোদ্ধা মহামান্য হাইকোর্টে রিট পিটিশন নম্বর ৭৫৯০/২০২০ দায়ের করেন। মহামান্য আদালত এই রিট পিটিশনের প্রেক্ষিতে প্রথমে ৯ আগষ্ট’২১ এবং পরে আরেক আদেশ মূলে ৩০ আগষ্ট’২২ পর্যন্ত প্রজ্ঞাপনের উপর স্থগিতাদেশ প্রদান করেছেন।

এই রিট পিটিশনের অর্ন্তবর্তী কালীন আদেশের নির্দেশনায় বিচারপতি জেবিএম হাসান এবংবিচারপতি মো. খায়রুল আলমের আদালত জানান, Subject to the disposal of the Rule. the respondents are hereby directed to continue with the payment of freedom fighter allowance to the petitioners as pet law.

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের গেজেট শাখার উপসচিব রবীন্দ্র নাথ দত্ত রীট পিটিশনের এই আদেশ বাস্তবায়নের জন্য গত ১৭ নভেম্বর’২১ একই মন্ত্রণালয়ের উপ-সচিব (বাজেট), ও উপ সচিব (আইসিটি) কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পত্র দেন।

ডাঃ দীলিপ কান্তি দাশ জানান, মন্ত্রণালয়ের বাজেট ও আইসিটি শাখা রিট পিটিশনের আদেশ বাস্তবায়নের কর্যক্রম চালিয়ে যাচ্ছে।তিনি আরও জানান, লামা উপজেলা নির্বাহী অফিসার এই রিট পিটিশন ৭৫৯০/২০ এর ৫ নম্বর প্রতিপক্ষ। আদালতের আদেশের সকল কপি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে যথাসময়ে দাখিল করা আছে।অথচ মহান বিজয় দিবসের কর্মসুচী এবং সংবর্ধনার আমন্ত্রণ পত্র এই ৬ জন মুক্তিযোদ্ধাকে দেওয়া হয়নাই।

রীট পিটিশনের বাদী এম,কে,এইচ সাব্বির আহমদ জানান, বিজয় দিবসের সংবর্ধনা ও কর্মসুচীতে আমন্ত্রণ না জানিয়ে লামা উপজেলা প্রশাসন মহামান্য হাইকোর্টের আদেশ লংঘন করেছেন।তিনি বলেন উপজেলা প্রশাসনের এই আদালত অবমাননার বিষয়ে মহামান্য হাইকোর্টে আবেদন করে জানানো হবে।

লামা উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তফা জাবেদ কায়সার জানান, এই ৬ জন মুক্তিযোদ্ধার লাল মুক্তিবার্তা ও বেসামরিক গেজেট মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গেজেট দিয়ে বাতিল করেছে।রিট পিটিশনের কোন নির্দেশনার বিষয়ে মন্ত্রণালয় থেকে লামা উপজেলা প্রশাসনকে জানানো হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =

আরও পড়ুন