দখলদারের দৌরাত্ম

হুমকির মুখে পানছড়ির নব-নির্মিত লোগাং সেতু

fec-image

তিন পার্বত্য জেলার নব-নির্মিত সেতুর মধ্যে সবচেয়ে দীর্ঘতম সেতুর পানছড়ি উপজেলার লোগাং সেতু। এটির দৈর্ঘ্য ১৪৩.০৫ মিটার। প্রায় এগার কোটি টাকার অধিক ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়েছে। কিন্তু দখলদারের দৌরাত্মে কোটি টাকার সেতু এখন হুমকির মুখে।

সেতুর দক্ষিণ পাশে প্রতিবারের বর্ষায় দেখা দিতো ভাঙ্গন। বালির বস্তায় জোড়া-তালির বাঁধ দিলেও ভাঙ্গন পরিণত হয় বিশালাকারে। বর্তমানে সেতুর দক্ষিণাংশ দিয়েই পানির চলাচল। কিন্তু উত্তরাংশের চরে শোভা পাচ্ছে দখলদারের বাগান। আবার কেউবা দখলে নিচ্ছে জেগে উঠা নতুন চর। বাঁশের কঞ্চির বেড়া দিয়ে দখলে নিচ্ছে বিশালাকার এলাকা। এক সময়ে দু-আড়াইশ ফুট প্রস্থ জুড়ে প্রবাহিত হতো ভারত থেকে আসা পাহাড়ি ঢলের শ্রোত।বর্তমানে প্রবাহিত হচ্ছে বিশ-ত্রিশ ফুট প্রস্থের এলাকা দিয়ে। তাও আবার নব-নির্মিত সেতুর দক্ষিণাংশের শেষ সীমান্ত ঘেঁষে। সেখানে রয়েছে মাত্র দুটি পিলার। প্রবলশ্রোতে পিলার দুটি কতদিন স্থায়ী হবে সেটাই এখন দেখার বিষয়।

তবে অভিজ্ঞ মহলের ধারণা জরুরি ব্যবস্থা না নিলে আগামী বর্ষায় এই সেতু ঝুকির মুখে পড়বে। জন গুরুত্বপূর্ণ এই সেতু রক্ষার্থে সংশ্লিষ্ট প্রশাসনকে এগিয়ে আসা দরকার বলে দাবি পথচারীদের।

১নং লোগাং ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা সদস্য সবিতা চাকমা জানান, গুরুত্বপূর্ণ এই সেতুর দক্ষিণাংশে আসলেই হুমকির মুখে। জরুরি ভিত্তিতে সংরক্ষণ না করলে সেতুটি নদী গর্ভে বিলীন হওয়ায় সম্ভবনা রয়েছে।

খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাকসুদুর রহমান জানান, সরেজমিনে তদন্ত পূর্বক ব্যাপারটি গুরুত্ব সহকারে দেখা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পানছড়ি, লোগাং সেতু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন