‘অপমানজনক’ কার্টুন: ফরাসি রাষ্ট্রদূতকে তলব ইরানের

fec-image

ফরাসি রম্য সাময়িকী শার্লি এবদো-তে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ‘অপমানজনক’ কার্টুন প্রকাশ করায় ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে রয়টার্স এ খবর জানিয়েছে।

ফরাসি সাপ্তাহিক সাময়িকীটি খামেনির একাধিক কার্টুন প্রকাশ করেছে। গত মাসে তাদের আয়োজিত একটি প্রতিযোগিতা থেকে এসব কার্টুন সংগ্রহ করা হয়। প্রতিযোগিতাটি আয়োজন করা হয়েছিল ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভের প্রতি সমর্থন জানাতে।

সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে ইরানজুড়ে বিক্ষোভ চলমান রয়েছে। ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী কুর্দি নারী মাহশা আমিনি দেশটির নৈতিকতা পুলিশের হেফাজতে মৃত্যু হয়। নারীদের পোশাকবিধি লঙ্ঘন করায় তাকে গ্রেফতার করা হয়েছিল। এই মৃত্যুর পর থেকে দেশটির কট্টরপন্থী ধর্মীয় নেতৃত্বের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে নারীদের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য। অনেক নারী হিজাব খুলে, পুড়িয়ে বিক্ষোভ করছেন। অনেকে প্রকাশ্যে হিজাব ছাড়া বের হচ্ছেন। অনেক নারী ক্রীড়াবিদ দেশের বাইরের বিভিন্ন প্রতিযোগিতায় হিজাব দিয়ে মাথা ঢাকছেন না। চলমান বিক্ষোভে সরকারের দমন-পীড়ন আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, বুধবার ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এসময় তাকে বলা হয়েছে, ইসলাম, ধর্ম, জাতীয় পবিত্রতা ও মূল্যবোধকে যেকোনও ভাবে অপমান করা মেনে নেবে না ইরান।

এই বিষয়ে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি।

এর আগে বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দোল্লাহিয়ান সতর্ক করে বলেছিলেন, যে কোনও আক্রমণাত্মক ও অশালীন পদক্ষেপের কঠোর জবাব দেওয়া হবে।

তিনি বলেন, ফরাসি সরকারকে খুব বেশি দূর যেতে দেব না আমরা। তারা নিশ্চিতভাবে ভুল পথ ধরেছে।

শার্লি এবদো বলছে, তারা এই বিশেষ সংস্করণ প্রকাশ করেছে ২০১৫ সালের ৭ জানুয়ারি প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলার বার্ষিকী স্মরণে। মহানবী (সা.)-এর অপমানজনক কার্টুন প্রকাশের পর সাময়িকীটির কার্যালয়ে এই হামলা চালানো হয়েছিল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন