ডিআরএস ছাড়াও নানা অসঙ্গতি নিয়ে শুরু বিপিএল

fec-image

আবারো ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ছাড়া নানা অসঙ্গতি নিয়ে আজ শুক্রবার (৬ জানুয়ারি) শুরু হচ্ছে বিপিএলের নবম আসর।

সাধারণত কোনও সিরিজ বা টুর্নামেন্ট শুরুর আগে শেরে বাংলার বিভিন্ন প্রবেশ দ্বারের বাইরে ক্রিকেটপ্রেমীদের ছোট ছোট জটলা চোখে পড়ে। কিন্তু বৃহস্পতিবার রাতে এমন কিছু চোখে পড়েনি। দেখে বোঝার উপায়ই নেই, এখানেই শুক্রবার দুপুরে শুরু হচ্ছে বিপিএলের নবম আসর।

উদ্বোধনী দিনে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বেলা ২টা ৩০ মিনিটে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্স। আর সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলবে আবারও বিপিএলে ফেরা রংপুর রাইডার্সের বিপক্ষে। নাগরিক টেলিভিশন বিপিএল সরাসরি সম্প্রচার করবে।

২০১২ সালে বিপিএল মাঠে গড়ানোর পর ব্যাপক আলোড়ন হয়েছিল। দলের নিলাম, খেলোয়াড় নিলাম থেকে শুরু করে উদ্বোধনী অনুষ্ঠানে তাক লাগিয়ে দেয় বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিপিএল যেন বর্ণহীন হয়ে পড়েছে। অথচ ‘নতুনভাবে’ শুরু করা বিপিএলের নবম আসরটি বর্ণিল হওয়ার কথা ছিলো!

কিন্তু নানা অঙ্গগতির সঙ্গে বিসিবি ডিআরএসের ব্যবস্থা করতে না পারায় এবারও আরও বেশি আকর্ষণ ও জৌলুস হারাবে। বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির আসরগুলোতে থাকে নানা প্রযুক্তির ব্যবহার।

গতবারের মতোই এবার ব্যবহার করা হবে বিকল্প ডিআরএস ব্যবস্থা (এডিআরএস)। অর্থাৎ, পুরনো আমলের স্লো মোশন ব্যবহার করে আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে।

মাঠের বাইরের নানা ধরনের অসঙ্গতি ছাপিয়ে মাঠের ক্রিকেট জৌলসময় হবে-এই অপেক্ষায় ক্রিকেটপ্রেমী দর্শকরা। সিলেট স্টাইকার্সের অধিনায়ক মাশরাফি অবশ্য তেমনটাই মনে করেন, ‘একটা টুর্নামেন্টের সৌন্দর্য আছে, শুরুর দিকে একটা হাইপ তোলার ব্যাপার আছে, এ জিনিসটা হয়তো আমরা শুরু থেকেই পারিনি, এটা সত্য।

তবে প্রত্যেকবারই খেলা শুরু হওয়ার পর তো খেলাটা ভালোই হয়। প্রতিযোগিতা থাকে। সবাই সবার দল নিয়েই ব্যস্ত থাকে। আশা করি, প্রতিদ্বন্দ্বিতামূলকই হবে।’

উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে মাশরাফির সিলেট ও সোহানের চট্টগ্রাম। এই ম্যাচ দিয়ে মাশরাফি দীর্ঘ ৮ মাস ৯ দিন পর মাঠে ফিরবেন। সিলেটের নেতৃত্বে আছেন এই অভিজ্ঞ পেসার।

এছাড়া মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেনকে নিয়ে সিলেট ভালো শক্তির দল গড়েছে। সিলেটের প্রতিপক্ষ চট্টগ্রাম গত আসরের মতো এবারও তারণ্য নির্ভর দল গড়েছে। অলরাউন্ডার শুভাগত হোম দলের নেতৃত্বে আছেন। দলটিতে আছেন আফিফ হোসেন, তাইজুল, মৃত্যুঞ্জয়সহ দেশী-বিদেশী বেশ কিছু তারকা ক্রিকেটার। এই দুই দলের ম্যাচ দিয়ে যাত্রা শুরু হবে বিপিএলের নবম আসরের।

দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে এবারও অন্যতম ফেভারিট বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তিন বারের চ্যাম্পিয়নরা এবারও খেলবে সফল অধিনায়ক ইমরুল কায়েসের নেতৃত্বে।

কুমিল্লাতে আছেন দেশের অন্যতম সেরা ব্যাটার লিটন দাস, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক, মাহিদুল ইসলাম অঙ্কন, মোহাম্মদ রিজওয়ান, জশ কব, সেন উইলিয়ামস, ডেভিড মালানসহ দেশি-বিদেশি বেশকিছু তারকা ক্রিকেটার। কুমিল্লার প্রতিপক্ষ রংপুর। দলটি এক আসর বিরতি দিয়ে আবার ফিরেছে বিপিএলে। এবার তারা খেলবে উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহানের নেতৃত্বে। দেশের এক ঝাঁক উদীয়মার তরুণের সঙ্গে কয়েকজন বিদেশি তারকা নিয়ে এবার শুরুটা ভালোভাবেই করতে মুখিয়ে সোহানের দল।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিপিএল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন