লেভারকুসেন যেদিন জার্মান ফুটবলের রাজত্ব পেল!

fec-image

ফ্লোরিয়ান ভির্টজ ৮৯ মিনিটে যখন গোল করলেন, তখন দর্শকদের আর দমিয়ে রাখা যায়নি। বে অ্যারেনার গ্যালারি থেকে সবাই নেমে পড়েছেন মাঠে। খেলাই আর শুরু করা হয়নি। তার আগেই যে ফলাফল নির্ধারণ হয়ে গিয়েছে। লেভারকুসেন ৫ – ০ ভেরডার ব্রেমেন। বায়ার্ন মিউনিখ আধিপত্য শেষে লেভারকুসেন জার্মান বুন্দেসলিগার নতুন চ্যাম্পিয়ন।

১২০ বছরের ক্লাব ইতিহাসে এটিই শীর্ষ লিগে লেভারকুসেনের প্রথম ট্রফি। এর আগে পাঁচবার রানার্সআপ হয়েছে তারা। শেষ হলো বুন্দেসলিগায় টানা ১১ বছরের বায়ার্ন মিউনিখের রাজত্ব। ৫ ম্যাচ বাকি থাকতেই শিরোপা নিশ্চিত করলো বায়ার লেভারকুসেন।

এতদিন পর্যন্ত খেলেও লেভারকুসেনের শিরোপা মোটে দুইটি। বারবার দুর্ভাগ্যের কারণে লেভারকুসেনকে উপাধি দেয়া হয়েছে Vizekusen (“second-kusen”)। ১৯৭৯ সাল থেকেই লিগে নিয়মিত খেলছে তারা। তবে ৫ বার রানার্স আপ হয়ে লিগ শেষ করেছে। আর জার্মান কাপের ফাইনাল খেলেছে ৪ বার। যার মধ্যে ৩ বারই রানার্স আপ! চ্যাম্পিয়নস লীগের ফাইনাল একবার খেললেও তাতে হারতে হয়েছিল তাদের।

কিন্তু এবার আর তেমন অঘটন ঘটল না। গতকালের এই জয়ের পর লেভারকুসেনের পয়েন্ট দাঁড়িয়েছে ২৯ ম্যাচে ৭৯। দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখের পয়েন্ট সমান ম্যাচে ৬৩। দুই দলের ব্যবধান ১৬ পয়েন্ট হয়ে যাওয়ায় পরের পাঁচ ম্যাচে হারলেও শীর্ষেই থাকবেই লেভারকুসেন। ১২০ বছরের ক্লাব ইতিহাসে এটিই শীর্ষ লিগে লেভারকুসেনের প্রথম ট্রফি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন