অবিলম্বে পার্বত্য এলাকায় ভূমি জরিপ কাজ শুরু করা জরুরী- মে. জে. (অব.) সৈয়দ মুহম্মদ ইব্রাহীম

নন
প্রেস বিজ্ঞপ্তি:

গত ৫ই জুলাই রাঙ্গামাটিতে তথাকথিত স্বঘোষিত আন্তর্জাতিক সি.এইচ.টি কমিশন কর্তৃক পার্বত্য বাঙ্গালী নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে রাজধানীর একটি হোটেলে এক সমাবেশ ও ইফতার পার্টি, পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সভাপতি এবং প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আলকাছ আল-মামুন ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন- বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) সৈয়দ মোহাম্মদ ইবারাহিম (বীর প্রতীক)। বিশেষ অতিথি ছিলেন- ভূমি মন্ত্রনালয়ের সচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ। আরোও উপস্থিত ছিলেন- পার্বত্য নাগরিক পরিষদের সাংগঠনিক সম্পাদক শেখ মোহাম্মদ রাজু, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের অন্যতম সদস্য জুয়েল রানা, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উপদেষ্টা অধ্যাপক ফজলুল হক, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় প্রচার সম্পাদক শাহ্ আলম কেন্দ্রীয় সদস্য দেলোয়ার হোসেন জিহাদী, পার্বত্য নাগরিক পরিষদের অফিস সম্পাদক খলিলুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা করেন- ঢাকা মহানগর আহ্বায়ক আব্দুল হক মানিক।

প্রধান অতিথি জে. ইবারাহিম বলেন- প্রেসিডেন্ট এরশাদ পার্বত্য এলাকায় ভূমি জরিপের কাজ শুরু করেছিলেন। কিন্তু অন্য সরকারের আমলে তা বন্ধ হয়ে যায়। তিনি পার্বত্য সমস্যা নিরসনে অবিলম্বে ভূমি জরিপ শুরু করার গুরুত্বারোপ করেন। তিনি এরশাদ আমলের ২৮৭২০ বাঙ্গালী পরিবারকে পুর্ণবাসন দাবী জানান। দলমত নির্বিশেষে বাঙ্গালীদের ঐক্যমত ভাবে আন্দোলন করে অধিকার প্রতিষ্ঠার জন্য সকলের প্রতি অনুরোধ জানান। সব ধরনের আন্দোলনে বাঙ্গালীদের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, ব্যারিষ্টার সাহারা হোসেন গংদের সমালোচনা করে সম্প্রতি রাঙ্গামাটিতে বাঙ্গালী নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান।

বিশেষ অতিথি আব্দুর রউফ নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী প্রতি আর্ন্তজাতিক সি.এইচ.টি কমিশন কর্তৃক আদিবাসী স্বীকৃতি দাবীর পক্ষে উকালতি প্রসঙ্গে তিনি ইতিহাসের ব্যাখ্যা করে বলেন- উপজাতিরাই নয় বাঙ্গালীরাই পার্বত্য চট্রগ্রামের আদিবাসী এবং তিনি বিভিন্ন দিক বিশ্লেষন করে বলেন- পার্বত্য চট্রগ্রামে রাজাপ্রথা অবৈধ তা ১৯০০ সালের হিলট্রাক্টস ম্যানুয়াল অনুযায়ী উল্লেখ করেন।

পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সভাপতি এবং প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আলকাছ আল-মামুন ভূইয়ার বলেন, পার্বত্য বাঙ্গালী নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার না করা হলে ঈদের পর কঠিন আন্দোলনের হুশিয়ারী দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন