নাইক্ষ্যংছড়ি উপজেলার মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভায় রোহিঙ্গাদের আলাদা সনদ প্রদানের দাবী

1

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

রিচিং আউট অব স্কুল (প্যাকেজ-২) এর অনুকূলে উপজেলায় মোট ২৮টি আনন্দ স্কুলের উপকরণ, অবকাঠামো নির্মাণ, শিক্ষা ভাতা, পরীক্ষা ভাতা, শিক্ষকদের বেতন বাবদ প্রায় ১০ লক্ষাধিক টাকা বরাদ্দ দেওয়া হয়। সরকারী নিয়মানুযায়ী এসব বরাদ্দের টাকা সিএমসি কমিটির মাধ্যমে উত্তোলন করে কার্য সম্পাদনের কথা থাকলেও উপজেলা শিক্ষা অফিসার আবু আহমদ আনন্দ স্কুলের শিক্ষকদের ভয়ভীতি দেখিয়ে বেতনের টাকা বাদে অন্যান্য সম্পূর্ণ টাকা নিজে উত্তোলন করে নেন।

এ ঘটনায় আনন্দ স্কুলের সিএমসি কমিটির পক্ষে ২৩জুলাই উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ দায়ের করার প্রেক্ষিতে নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব সভাপতি নুরুল আলম সাঈদ অনিয়ম ও দূর্নীতি এবং উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগে অনিয়ম ,দূনীর্তির বিষয়ে প্রাথমিক শিক্ষা অফিসের গুরুত্বপূর্ণ তথ্য উত্থাপন করেন। তিনি বলেন,জন্ম ১৯৭৩ সালে হলেও এটাকে ১৯৮৩ সাল বানিয়ে জালিয়াতির মাধ্যমে চাকুরী হাতিয়ে নেয় । এসব কাজে সহযোগিতা করেন.প্রাথমিক শিক্ষক সমিতির তথা কথিত সাধারন সম্পাদক দাবীদার মাস্টার নুরুল হুদা ও শিক্ষা অফিসার ।

এসময় উপস্থিত উপজেলা পরিষদের পুরুষ ভাইস চেয়ারম্যান মো.কামাল উদ্দিন প্রেসক্লাব সভাপতির বক্তব্য সমর্থন করেন এবং তিনি নিজেও অভিযোগের সত্যতা পেয়েছেন বলে সভাকে অবহিত করেন। এ সময় তিনি উপজেলায় শিক্ষা উন্নয়নে যে সব সংস্থা কাজ করছে তাদের উপজেলা পরিষদকে কাজের অগ্রগতির বিষয়ে অবহিত করে উপজেলা পরিষদের কার্যক্রমকে সহযোগিতা করার আহ্বান জানান।

সভায় সম্প্রতি সময়ে জাল টাকা, ইয়াবা উদ্ধার । এবং ঈদকে সামনে রেখে রোহিঙ্গা নাগরিকদের মাঝে ইফতার সামগ্রী,ঈদ সামগ্রী,মসজিদ নির্মাণ ও রোহিঙ্গা আটকের ঘটনায় তীব্র আলোচনা সমালোচনা হয়। এ সময় উপজেলায় যত্রতত্র ভাবে বসবাসরত রোহিঙ্গা নাগরিকদের জন্য কঠোর অবস্থানের কথা জানান। এসময় সভায় রোহিঙ্গা নাগরিকদের জন্য আলাদা পরিচয়পত্র তৈরীর মাধ্যমে বাংলাদেশ ভূখন্ড রক্ষার দাবী উঠে। উপজেলা চেয়ারম্যান তোফাইল আহমদ বলেন,এর আগেও আমি নির্বাচন কমিশনকে রোহিঙ্গাদের জন্য আলাদা নাগরিক সনদ দেওয়ার জন্য অবহিত করি । বর্তমানে রোহিঙ্গা অনুপ্রবেশ ও তাদের অপরাধ প্রবণতা বেড়েছে তাই এই বিষয়েগুরুত্ব দেওয়া খুবই প্রয়োজন । এবং রোহিঙ্গাদের আলাদা সনদ দেওয়া গনদাবীতে পরিণত হয়েছে ।

সভায় ঈদকে সামনে রেখে চাদাঁবাজি,জাল টাকা প্রতিরোধ,বিভিন্ন সড়কে ডাকাতি,মাদক পাচার রোধ,খাল খনন,বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে দূনীর্তি প্রতিরোধ নিয়ে আলোকপাত করা হয় এবং নানা বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয় । সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার আবু সাফায়াৎ মুহাম্মদ শাহে দুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার আবু সাফায়াৎ মুহাম্মদ শাহে দুল ইসলাম বলেন-রোহিঙ্গারা এই উপজেলার নানান অপরাধে জড়িত । তাদের ব্যাপারে সরকার তরফ থেকে যুগপযোগী সিদ্ধান্ত নেয়া জরুরী । প্রশাসনকে অবহিত না করে ইফতার, ঈদ সামগ্রী, মসজিদ কার্যক্রম পরিচালনা অবৈধ । এই বিষয়ে সুনিদিষ্ট তথ্য পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে ।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সভার উপদেষ্টা উপজেলা চেয়ারম্যান তোফাইল আহমদ, সদস্যদের মধ্যে থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম,ভাইস চেয়ারম্যান (পুরুষ) কামাল উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরী, পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’র প্রতিনিধি খাইরুল বাশার, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আতিকুর রহমান, উপজেলা প্রকৌশলী জামির হোসেন, প্রেস ক্লাব সভাপতি নুরুল আলম সাঈদ, উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা জাহিদুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার আবু আহমদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খন্দকার মো.মিজানুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার পক্ষে ডা. রঞ্জন চৌধুরী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রাজা মিয়া, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ডাঃ সিরাজুল হক, ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ, বাইশারীর চেয়ারম্যান মনিরুল হক মনু, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কামাল উদ্দিন, ৩১ বিজিবি’র প্রতিনিধি নায়েক সু্বাদার আবুল কাশেম, মদিনাতুল উলুম মাদ্রাসার সুপার মৌলনা ছৈয়দ প্রমূখ ।

উক্ত সভার পর উপজেলা চেয়ারম্যান তোফাইল আহমদের সভাপতিত্বে উপজেলার মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয় । সভায় উপজেলা পরিষদের বিভিন্ন দফতরের সমস্যা ,কার্যক্রম নিয়ে আলোকপাত করা হয় । এবং বিভিন্ন স্টাডিং কমিটির কর্মপরিধি নিয়ে বিশদভাবে আলোচনা করা হয় ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন