সংস্কৃতি ও ঐতিহ্যকে সমৃদ্ধ করতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে

fec-image

“চিনি হুমুকু, চিনি সিনিমুং” অর্থাৎ (আমাদের সংস্কৃতি আমাদের পরিচয়) এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবছরও ঠাকুরছড়া বৈসু উদ্‌যাপন কমিটি’র উদ্যোগে ত্রিপুরা জাতির প্রধান সামাজিক উৎসব “বৈসু” উপলক্ষ্যে বিভিন্ন ঐতিহ্যবাহী খেলাধুলার পুরস্কার বিতরণী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৮ এপ্রিল) বিকাল সাড়ে ৫টায় খাগড়াছড়ি জেলা সদরের ঠাকুরছড়াস্থ নতুন বাজার সংলগ্ন মাঠে বলি খেলা অনুষ্ঠিত হয়। পরে আলোচনা সভা, ত্রিপুরা সম্প্রদায়ের বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী খেলাধুলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও ঐতিহ্যবাহী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে খাগড়াছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান জ্ঞান দত্ত ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা,এমপি।

এদিন বৈসু উপলক্ষ্যে বলী খেলায় অংশ নেন ১৪ জন বলী। এ খেলায় টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচ উপহার দেন খাগড়াছড়ির সুনামধন্য বলী সৃজন চাকমা ও আরো শি মারমা। হার না মানা ম্যাচে ২ জনকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করেন ম্যাচ রেফারি। এতে দ্বিতীয় স্থান অর্জন করেন ফাল্গুণ ত্রিপুরা।

এ উপলক্ষ্যে আলোচনা সভায় পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, ত্রিপুরা সম্প্রদায়ের অসংখ্য সংস্কৃতিতে ভরপুর। সংস্কৃতি আমাদের ঐতিহ্যকে বহন করে। এই সংস্কৃতিকে ধরে রাখার জন্য আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। সকল জাতিগোষ্ঠীর অবিচ্ছেদ্য অংশই সংস্কৃতি। ত্রিপিরা কল্যাণ সংসদ ও ত্রিপুরা যুবসমাজ ত্রিপুরাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে ধরে রাখার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

তিনি আরও বলেন, বৈসু অনুষ্ঠানের মাধ্যমে আমাদেরকে একত্র হওয়ার সুযোগ তৈরি করে দেয়। ত্রিপুরা সম্প্রদায়ের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যকে সমৃদ্ধ করতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

আলোচনা সভার পরপরেই মাসব্যাপী বিভিন্ন খেলাধুলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও ত্রিপুরাদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়।

এ সময় খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম, জেলা পরিষদের সদস্য খোকনেশ্বর ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি সুশীল জীবন ত্রিপুরা, সহ-সভাপতি সুকান্ত ত্রিপুরা (বিবিসুৎ), খাগড়াছড়ি সদর থানার অফিসার অফিসার ইনচার্জ তানভীর হাসান, গোলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান উল্লাস ত্রিপুরা, সাবেক চেয়ারম্যান জ্ঞান রঞ্জন ত্রিপুরা,ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য গৌরী মালা ত্রিপুরা, ঠাকুরছড়া বৈসু উদ্‌যাপন কমিটি’র সভাপতি শেফল্লু ত্রিপুরা, সাধারণ সম্পাদক রেভিলিয়াম রোয়াজাসহ ত্রিপুরা সমাজের অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য প্রতিমন্ত্রী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন