অমিত শাহের বাড়ির সামনে কুকি নারীদের বিক্ষোভ, উত্তপ্ত মণিপুর

fec-image

ভারতের মণিপুর রাজ্যে শান্তি ফেরাতে ব্যর্থতার দায়ে এবার নরেন্দ্র মোদি সরকারের দিকে অভিযোগের আঙুল তুললেন তপশিলি জনজাতির একাংশ।

বুধবার (৯ জুন) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর দিল্লির বাসভবনের সামনে এ নিয়ে বিক্ষোভ করেছেন জনজাতি কুকিদের কয়েকটি সংগঠনের সদস্যরা। তাঁদের হাতে ছিল, ‘সেভ কুকি লাইভস’ (কুকিদের জীবন বাঁচান) লেখা পোস্টার।

অমিত শাহর মণিপুর সফরের পরে উত্তর-পূর্ব ভারতের সীমান্তবর্তী এই রাজ্যে সহিংসতা কমছে না। বরং তা বাড়ছে। মঙ্গলবার রাতে নৃশংস এক হত্যার ঘটনা সামনে এসেছে। যদিও ঘটনাটি ঘটেছে গত রোববার। ক্ষুদ্র জাতিগোষ্ঠী নয়, এমন সম্প্রদায় অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ মেইতের একটি উন্মত্ত দল অ্যাম্বুলেন্সে অগ্নিসংযোগ করে সাত বছরের এক শিশু, তার মা এবং এক আত্মীয়কে জীবন্ত পুড়িয়ে মেরেছে।

এ ঘটনা সামনে আসার পরে, বুধবার দিল্লিতে কুকি সংগঠনের নেতারা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বাড়ির সামনে বিক্ষোভ দেখান। নারীরাও এই বিক্ষোভে শামিল হয়েছিলেন। তাঁদের দাবি ছিল, স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে তাঁদের সঙ্গে দেখা করে কথা বলতে হবে। সাধারণত, বিজেপির নেতারা এ ধরনের দাবি অগ্রাহ্য করেন। কিন্তু চাপের মুখে বুধবার অমিত শাহ বিক্ষোভকারীদের কয়েকজনের সঙ্গে দেখা করেন।

রোববারের ঘটনায় নিহত সাত বছরের শিশুর নাম টনসিং হ্যাংসিং, তার মা মীনা হ্যাংসিং (৪৫) এবং তাঁদের এক আত্মীয় লিডিয়া লোরেম্বাম (৩৭)। তাঁরা মণিপুরের সহিংসতা শুরু হওয়ার পরে বাস্তুহারা হয়ে পশ্চিম ইম্ফল জেলার কাংচুপ নামের গ্রামে আসাম রাইফেলসের এক শিবিরে আশ্রয় নিয়েছিলেন।

খবর: এনডিটিভির।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন