অ্যাপে মাপা যাবে গরুর ওজন

fec-image

‘ক্যাটল ওয়েট ক্যালকুলেটর’ নামে অ্যাপের মাধ্যমে গরুর লাইভ ওয়েট থেকে সহজেই বের করা যাবে আনুমানিক কতটুকু মাংস হবে। অ্যাপটি ডেভেলপ করেছে সূর্যমুখী লিমিটেড। এ সম্পর্কে প্রাণিসেবা অ্যাপের নির্মাতা প্রতিষ্ঠান সূর্যমুখী লিমিটেডের প্রধান নির্বাহী ফিদা হক বলেন, দেশে সাধারণত ক্রেতারা অনুমানের ওপর ভিত্তি করে পশু কেনেন। তবে কেনাবেচার আগে উভয় পক্ষই যদি জানতে পারে, সংশ্লিষ্ট পশুর ওজন কত কিংবা কী পরিমাণ মাংস হবে, তবে দাম নির্ধারণ সহজ হয়। এ ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা উভয়েই সঠিক মূল্য নির্ধারণ করতে পারেন। গরুর লাইভ ওয়েট মাপার যন্ত্র বেশ ব্যয়বহুল। এ সমস্যার সমাধান দিতে ডেভেলপ করা হয়েছে অ্যাপটি।

অ্যাপটির মাধ্যমে গরুর ওজন মাপতে কোনো যন্ত্রের প্রয়োজন নেই। একটি স্মার্টফোন থাকলে কাজটি আপনিও করতে পারবেন। শুধু প্রাণীর ছবি তোলার মাধ্যমে সহজ কয়েকটি রেফারেন্স পয়েন্ট ব্যবহার করেই অ্যাপটি দ্রুত প্রায় সঠিক ওজন অনুমান করতে সক্ষম। ছবি থেকে গরুর নির্ভুল ওজন জানতে অ্যাপটিতে মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করা হয়েছে। ওজন অনুমান করতে বিশেষ চিত্র বিশ্লেষণ প্রক্রিয়া অনুসরণ করে অ্যাপটি। গবাদি পশুর ওজন অনুমানের জন্য অ্যাপটিতে ব্যবহৃত হয়েছে এআই সিস্টেম। ফিদা হক বলেন, ওজন অনুমানে আমাদের সিস্টেমের ত্রুটির হার ৫ শতাংশ। এটি চাক্ষুস অনুমান করার চেয়ে অনেক বেশি নির্ভুল।

যেভাবে গরুর ওজন মাপতে হবে
ক্যাটল ওয়েট ক্যালকুলেটর অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ফোনে ইনস্টল করতে হবে। গরুকে কোনো সমতল জায়গায় মাথা ও পিঠ একই বরাবর যেন থাকে, এমনভাবে দাঁড় করাতে হবে। প্রাণিসেবার তৈরি কিউআর কোড (আরুকু মার্কার) প্রিন্ট করে গরুর ওপর পিঠের মাঝ বরাবর ধরতে হবে। গরুটির স্থির ও মাথা সোজা অবস্থায় ছবি নিতে হবে। ছবি তোলার সময় কিউআর কোডটি যেন হাতের স্পর্শে কিংবা অন্য কোনোভাবে ঢেকে না যায়। ছবি তোলার সময় যেন ফোনের স্ক্রিনজুড়ে গরুটি থাকে। অ্যাপ থেকেও সরাসরি ছবি তোলা যাবে কিংবা ফোনের গ্যালারি থেকেও ছবি আনা যাবে। এবার নির্দেশনামতো গরুর চারটি পয়েন্ট চিহ্নিত করতে হবে (অ্যাপে এ বিষয়ে বিস্তারিত আছে)। এবার সাবমিট বাটনে ক্লিক করলেই গরুর আনুমানিক লাইভ ওজন পাওয়া যাবে। সূত্র: সমকাল

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন