ফোন লক থাকলেও ব্যবহার করা যাবে গুগল ম্যাপ

fec-image

অচেনা রাস্তা মানেই ফোনে গুগল ম্যাপস। যার সাহায্য নিয়ে চেনা-অচেনা পথে এগিয়ে যাওয়া যায়। এই নেভিগেশন অ্যাপ খুবই দরকারি। এবার গুগল ম্যাপে একটি নতুন ফিচার এসেছে, যার মাধ্যমে আপনি ফোন না খুলেই রুট দেখতে পারবেন। অর্থাৎ ফোন লক থাকাকালীনই আপনি রুট দেখে গাড়ি চালাতে পারবেন বা সেই রাস্তায় যেতে পারবেন। এই ফিচারের নাম রাখা হয়েছে, ‘গ্লান্সেবল ডিরেকশন’। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা ফোনের লক স্ক্রিনে নিজেই রুট দেখতে পারবেন।

নতুন চালু হওয়া এই ফিচারটির সাহায্যে আপনি ফোন আনলক না করেই লক স্ক্রিনে রাস্তা দেখতে পারবেন। এটি আপনাকে রিয়েল-টাইম আপডেট দেবে। স্মার্টফোনের লক স্ক্রিনে সরাসরি রাস্তা সংক্রান্ত তথ্য যেমন আগমনের আনুমানিক সময় এবং ডাইভারশন দেখতে পাবেন। এর সাহায্যে আপনি কোনও ঝামেলা ছাড়াই সহজেই নেভিগেট করতে পারবেন। আর ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ারও কোনও সমস্যা থাকবে না।

এই ফিচারটি ধীরে ধীরে অ্যানড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে সমস্ত ব্যবহারকারীদের জন্য চালু করা হচ্ছে। অ্যানড্রয়েড সংস্করণ ১১.১১৬ এবং আইওএস সংস্করণ৬.১০৪.২ ব্যবহারকারীরা এই ফিচারটি পাচ্ছেন।

যাত্রার সময় রুট পরিবর্তন হলেও এই ফিচার ব্যবহারকারীকে আপডেট দেবে, যাতে তিনি সর্বদা সঠিক পথে থাকতে পারেন।

এই ফিচারটিতে ব্যবহারকারীরা লক স্ক্রিনে নিজেই পথ দেখতে পাবেন। এর মাধ্যমে ব্যবহারকারীকে বারবার ফোন আনলক করতে হবে না। সেই সঙ্গে চার্জ শেষ যাওয়ারও সম্ভাবনা নেই।

১. Google Maps অ্যাপ খুলুন।

২. উপরের ডানদিকে কোণায় আপনার প্রোফাইল ফটোতে ক্লিক করুন।

৩.. এর পরে “সেটিংস”-এ যান।

৪. এখানে “নেভিগেশন সেটিংস”-এ যান।

৫. এর পরে আপনি “নেভিগেট করার সময় Glanceable directions” অপশনটি পাবেন। এটি চালু করলেই কাজ শেষ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন