‘আটআনা মন্ত্রী দীপঙ্কর তালুকদার পাহাড়ের শীর্ষধনী কীভাবে হলো’ খতিয়ে দেখার দাবী পিসিপি’র

10954750_820877857982733_1622036917_n
কাউখালী প্রতিনিধি :

জন সংহতি সমিতি-জেএসএস এর ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) কাউখালী উপজেলা শাখার ১৬তম বার্ষিক শাখা সম্মেলন সম্পন্ন হয়েছে। রোববার দুপুরে কাউখালীর ঘাগড়া ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে কাজল চাকমাকে সভাপতি ও চাইলা প্রু মারমাকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট্য দু’বছর মেয়াদী নতুন কমিটি ঘোষণা করা হয়।

এসময় পার্বত্য চুক্তি বাস্তবায়নে জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমার ঘোষিত আগামী ১ মে থেকে অসহযোগ আন্দোলন সফল করতে ছাত্র জনতাকে ঐক্যবদ্ধভাবে ঝাঁপিয়ে পড়ার আহবান জানানো হয়। সম্মেলনে সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে তুলোধোনা করা হয়। এসময় শান্তিচুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফকে নিষিদ্ধ ও দ্রুত জেলা পরিষদগুলোর নির্বাচন দেওয়ারও দাবি জানানো হয়।

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির সমালোচনা করে নেতারা সংলাপের মাধ্যমেই দেশের বর্তমান সঙ্কট নিরসণে সরকারকেই এগিয়ে আসার আহবান জানান। সম্মেলনে বক্তারা পার্বত্য চুক্তি জুম্ম জনগণের মুক্তির প্রথম ধাপ দাবি করে এর বাস্তবায়নে প্রয়োজনে আরো রক্ত দেওয়ার হুঁশিয়ারি দিয়ে বলেন, সন্তু লারমার অনুসারীরা চুক্তির সময়ে অস্ত্র জমা দিলেও প্রশিক্ষণ জমা দেয় নি। প্রয়োজনে আবারো সংগঠিত হতে দ্বিধা বোধ করবে না জুম্ম জনগণ।

বর্তমান সরকার পাহাড়িদের সাথে পাকিস্তানি শাসক গোষ্ঠির মতো আচরণ করছে এমন অভিযোগ তুলে নেতারা বলেন, পার্বত্য শান্তিচুক্তি সই করে আওয়ামী লীগ পাহাড়িদের সাথে প্রতারণা করে চলছে। সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারকে ‘আটআনা মন্ত্রী’ ছিলেন বলে মন্তব্য করে বক্তারা সামান্য রাজনীতি থেকে পাহাড়ের শীর্ষ ধনী কীভাবে হলেন তা খতিয়ে দেখার দাবি তোলেন। কোন পদ-পদবী না থাকা সত্বেও দীপংকর সরকারি গাড়ি আর পুলিশি প্রহরায় চলা ফেরার কেমন ‘প্রটৌকল’ দেয়া হচ্ছে পাহাড়ের মানুষ তা জানতে চায়।

জুম্ম জাতির সাথে প্রতারণা করায় দীপংকরকে জুম্ম জনগণ ছুড়ে ফেলে দিয়েছে সারা জীবনের জন্য এমন দাবি করে বক্তারা বলেন, তার মতো জুম্ম দালাল তৈরি হলে জুম্ম জাতি-গোষ্ঠি বিলীন হয়ে যাবে। দ্রুত জেলা পরিষদগুলোর নির্বাচনের দাবি জানিয়ে বক্তারা অভিযোগ করেন জেলা পরিষদগুলো সরকারের আজ্ঞাবহ নেতাকর্মীদের দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। এভাবে চলতে পারে না। কাঠ ব্যবসার দালাল থেকে রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান হয়ে নিখিল কুমার চাকমা কী এমন আলাউদ্দীনের চেরাগ পেলেন যে, মাত্র ক’বছরেই অঢেল সম্পত্তির মালিক বনে গেছেন? শান্তিচুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফ-নামের বাংলা রূপ (উল্টা পাল্টা দাঙা ফৌজ) বলে মন্তব্য করে বক্তারা অবিলম্বে এই সংগঠনকে নিষিদ্ধ করারও দাবি জানান।

পিসিপি কাউখালী উপজেলা শাখার সভাপতি কাজল চাকমার সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন জন সংহতি সমিতির কেন্দ্রীয় স্টাফ সদস্য উদয়ন ত্রিপুরা। এছাড়া বক্তব্য রাখেন পিসিপির জেলা কমিটির সাধারণ সম্পাদক তাপস চাকমা, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জুয়েল চাকমা, কাউখালী শাখার সাবেক সভাপতি হিরু চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক চম্পা ত্রিপুরা, জনসংহতি সমিতির কাউখালী শাখা সভাপতি সুভাষ চাকমা প্রমুখ। পিসিপির কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক বাচ্চু চাকমা নতুন কমিটির নাম ঘোষণা করে শপথ বাক্য পাঠ করান। 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন