আলিম পরীক্ষায় কক্সবাজার জেলায় শীর্ষে চকরিয়ার পহরচাঁদা ফাজিল মাদরাসা

fec-image

★ শিক্ষার্থীর মাঝে উচ্ছ্বাস ও আনন্দ ★ জেলা ও উপজেলা পর্যায়ে শীর্ষ অবস্থান অব্যাহত

দ্বীনি শিক্ষা বিস্তারের ক্ষেত্রে দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহি ও কক্সবাজারের চকরিয়া উপজেলার শ্রেষ্ঠ মাদরাসা হিসেবে বিবেচ্য পহরচাঁদা ফাজিল মাদরাসা।  ১৯৫৬ সালে এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে সুদীর্ঘ ৬৭ বছর ধরে দ্বীনি শিক্ষা বিস্তার, সাংস্কৃতিক, ক্রীড়া ও ভালো ফলাফলে অভাবনীয় সাফল্য অর্জনের মধ্যদিয়ে চট্টগ্রাম বিভাগে সমাদৃত হয়ে এগিয়ে যাচ্ছে।  প্রতিবছর এ শিক্ষাপ্রতিষ্ঠানটি বৃত্তি পরীক্ষা, দাখিল, আলিম ও ফাজিল পরীক্ষায় চমকপ্রদ ফলাফল উপহার দিয়ে যাচ্ছে। অতীতের ধারাবাহিক ভালো ফলাফলের ন্যায় এ বছরও আলিম ২০২৩ মাদরাসা বোর্ডের প্রকাশিত ফলাফলে ১৮ জন এ+ সহ ৬৪ জনের মধ্যে ৬১ জন পাস করেছে। তৎমধ্যে ১ জন শিক্ষার্থীর রেজাল্ট স্থগিত রয়েছে। আলিম পরীক্ষায় পাসের হার ৯৬.৮৩। গেল বছরের ন্যায় এবারও আলিম পরীক্ষায় জেলা পর্যায়ে অসাধারণ ফলাফলে সাফল্যের সাক্ষর রেখে শ্রেষ্ঠত্ব অর্জন করে শীর্ষ স্থান ধরে রেখেছে পহরচাঁদা ফাজিল মাদ্রাসা।

এদিকে, মাদরাসা শিক্ষা বোর্ডের ২০২৩ প্রকাশিত আলিম পরীক্ষার ফলাফলে এবছরও জেলায় ১৮ জন এ+ সহ ৬৪ জনের মধ্যে ৬১ জন পহরচাঁদা ফাজিল মাদ্রাসা থেকে পাস করে শীর্ষ স্থান দখল করেন। ইর্ষণীয় ফলাফলে মাদরাসার শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে চলছে ভিন্নমাত্রার আনন্দ উৎসব। বিজয় চিহ্ন প্রদর্শনের মাধ্যমে এ+ প্রাপ্ত শিক্ষার্থীরা পুরো মাদরাসা ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছেন। তাদের এ আনন্দের সীমা সবার নজর কেড়েছে।

পহরচাঁদা ফাজিল মাদ্রাসার সিনিয়র সহকারী শিক্ষক ও হোস্টেল সুপার তৌহিদুল ইসলাম জানান, মাদরার শিক্ষক-শিক্ষিকার সার্বিক প্রচেষ্টা এবং ক্লাস নির্ভর লেখাপড়ার পাঠদানে মান্নোয়নের ফলে প্রতি বছরই এ প্রতিষ্ঠান থেকে দাখিল, আলিম ও ফাজিল পরীক্ষায় অসাধারণ ও অভাবনীয় সাফল্য অর্জন করে আসছে।  অতীতের মতো এবছরও মাদরাসার শিক্ষার্থীরা আলিম পরীক্ষায় ১৮ জন এ+ পেয়ে প্রতিষ্ঠানের অগ্রযাত্রা ধরে রেখেছে। এদিকে, চমকপ্রদ ফলাফলে শিক্ষার্থীদের মাদরাসা পরিচালনা কমিটির পক্ষ থেকে দোয়া ও শুভেচ্ছা জানিয়েছেন।

পহরচাঁদা মাদরাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) জিএএম ছাইফুল হক বলেন, মাদরাসা বোর্ড কর্তৃক প্রকাশিত আলিম পরীক্ষার ফলাফলে অভাবনীয় সাফল্যে অর্জন করে আবারও জেলা পর্যায়ে শীর্ষ স্থান ধরে রেখেছে পহরচাঁদা ফাজিল মাদ্রাসা। এ কৃতিত্বপূর্ণ অবদানের জন্য মাদরাসা শিক্ষক-শিক্ষিকা, পরিচালনা পর্ষদ ও অভিভাবক মহলের কাছে আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। তিনি আরও বলেন, মাদরাসার ধারাবাহিক কৃতিত্বপূর্ণ সাফল্য ও অগ্রযাত্রা ধরে রাখতে তিনি সকল শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবক মহলের কাছে সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলিম, কক্সবাজার, চকরিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন