আসামবস্তি-কাপ্তাই সংযোগ সড়ক পেল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড

fec-image

রাঙামাটিতে পর্যটক ও স্থানীয়দের ভ্রমণে পছন্দের শীর্ষে থাকে আসামবস্তি-কাপ্তাই সংযোগ সড়কটি পেল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড।

জানা যায়, সম্প্রতি সৌন্দর্য ও নান্দনিকতার অপূর্ব সমন্বয়ে পরিণত হওয়া এই সড়কটি বাংলাদেশ প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যাওয়ার্ডে প্রকল্প হিসেবে চ্যাম্পিয়ন হয়েছে।

প্রকল্পটির ম্যানেজার হিসেবে চ্যাম্পিয়ন পুরস্কার অর্জন করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) রাঙামাটি কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহামদ শফি।

রাজধানী ঢাকায় গত নভেম্বরের শেষ সপ্তাহে এক অনুষ্ঠানে এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আলি আখতার হোসেনের কাছে পুরস্কারটি তুলে দেন প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (পিএমআই) বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট অন্বেষা আহমেদ।

প্রজেক্ট ম্যানেজার ও এলজিইডি রাঙামাটির নির্বাহী প্রকৌশলী আহমদ শফি বলেন, ‘রাঙ্গামাটির মতো দুর্গম এলাকার একটি প্রকল্প আন্তর্জাতিক পুরস্কার জিতেছে, এটি আমাদের জন্য অত্যন্ত গৌরবের। আমরা অত্যন্ত আনন্দিত। পুরো কাজটি সম্পন্ন করতে টিমের সবাই অনবদ্য সহযোগিতা করেছেন। এই পুরস্কার আমাদের দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে।’

দেখা যায়, আসামবস্তি-কাপ্তাই সংযোগ সড়কটির একদিকে বিস্তীর্ণ কাপ্তাই হ্রদ, আরেকদিকে সবুজ ঘেরা পাহাড়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) ১৮ কিলোমিটার এ সড়কটি দুই লেনে উন্নতি করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (পিএমআই) বাংলাদেশ চ্যাপ্টার প্রতিবছরই দেশের ভৌত অবকাঠামো ও যোগাযোগব্যবস্থার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, জনবান্ধব ও সামাজিক দায়বদ্ধতা নিয়ে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দিয়ে থাকে। এবারের ২০২৩ সালের ‘সোস্যাল ইমপ্যাক্ট’ ক্যাটাগরিতে বাংলাদেশে চ্যাম্পিয়ান হয়েছে রাঙামাটির ‘আসামবস্তি-কাপ্তাই সড়ক’।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী প্রণব রায় চৌধুরী জানান, ‘ এ বছর বাংলাদেশ প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যাওয়ার্ডে দেশের ৪৪টি প্রতিষ্ঠান ও দফতর আবেদন করে। তার মধ্যে আসামবস্তি-কাপ্তাই সড়কটি সামাজিক ইমপ্যাক্টের ওপর চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড অর্জন করেছে।

এটি আমাদের জন্য অত্যন্ত গৌরব ও আনন্দের। পুরো বিভাগের জন্য এই প্রকল্প সাফল্য বয়ে এনেছে বলেও জানান তিনি।

এলজিইডির রাঙামাটি অফিস সূত্রে জানা যায়, ২০১৭ সালের ভয়াবহ পাহাড়ধসের কারণে রাঙামাটির আসামবস্তি-কাপ্তাই সড়কটির বিভিন্ন স্থানে ভাঙন দেখা দেয়। ফলে সড়কটি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। পরে সড়কটি সংস্কার ও এক লেন থেকে দুই লেনে উন্নীত করার প্রকল্প হাতে নেয় এলজিইডি। ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত তিন বছর মেয়াদি প্রকল্পর কাজ গত জুনে শেষ হয়েছে বলেও জানায় এলজিইডি অফিস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আসামবস্তি-কাপ্তাই সংযোগ, চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড, রাঙামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন