ঈদগাঁওয়ে সরকারি গণশৌচাগার ও নলকূপ উচ্ছেদ করে স্থাপনা নির্মাণ

fec-image

কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় সরকারি অর্থায়নে নির্মিত  গণশৌচাগার ও গভীর নলকূপ উচ্ছেদের গুরুতর অভিযোগ উঠেছে  এক পরিবারের বিরুদ্ধে। সরকারি  লাখো টাকায় নির্মিত এ স্থাপনা উচ্ছেদে জড়িতরা কারো তোয়াক্কা না করে দিন-দুপুরে এ অপকর্ম করেছে।

সরেজমিনে জানা যায়,বিগত কয়েকবছর পূর্বে ঈদগাঁও উপজেলাধীন ইসলামাবাদ ইউনিয়নের ২ নং ওয়ার্ড  পাহাশিয়াখালী বাজারের ব্যবসায়ী ও আগত জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে উপজেলা কর্তৃপক্ষ ব্যক্তিমালিকানাধীন জায়গার উপর তাদের অনুমতি সাপেক্ষে প্রায় ৬ লক্ষ টাকা ব্যায়ে একটি গণশৌচাগার ও গভীর নলকূপ স্থাপন করে। সেই থেকে বিগত বুধবার  উচ্ছেদের পূর্ব পর্যন্ত শৌচাগার এবং নলকূপ উভয়টি সম্পুর্ন চালুবস্থায় ছিল। কিন্তু হঠাৎ জায়গা মালিক মনির আহমদ মুন্সিগং বাজারে আগত জনগণ ও ব্যাবসায়ীদের দুর্ভোগের চিন্তা না করে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া প্রকাশ্যে সেফটি ট্যাংকসহ নির্মিত সরকারি  গণশৌচাগার ও গভীর নলকূপটি উচ্ছেদ করে  তাতে স্থাপনা নির্মাণ শুরু করে দেয় বিগত ২ থেকে ৩ দিন পূর্ব থেকে। এতে দৈনিক বাজারে আগত হাজারো জনগণ এবং ব্যবসায়ীরা চরম দূর্ভোগের শিকার হচ্ছে বলে তারা অভিযোগ করেছে।

তাদের দাবি ব্যাক্তি মালিকানাধীন জায়গায় সরকারি স্থাপনা গড়ে উঠলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া উচ্ছেদ করা যায়না। ওয়ার্ড মেম্বার আবদুর রাজ্জাকের সাথে যোগাযোগ করা হলে জানান, এসব সরকারি সম্পদ উচ্ছেদের ঘটনা সত্য, তবে জায়গাটি ব্যাক্তি মালিকানায় হওয়ায় উচ্ছেদের পূর্বে কর্তৃপক্ষ থেকে অনুমতি নিয়ে বিকল্প ব্যবস্থা করে দিলে জনগণ এ প্রশ্নটি তুলতনা।

ইসলামাবাদ চেয়ারম্যান নুর সিদ্দিকের মোবাইলে বারবার কল দিলেও রিসিভ করেননি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়ের সাথে যোগাযোগ করা হলে, সরকারি স্থাপনা ব্যাক্তি মালিকানাধীন জায়গায় গড়ে উঠেনা। কিন্তু কোনভাবে যদি সরকারি স্থাপনা ব্যক্তিমালিকানাধীন জায়গায় গড়ে উঠে, তখন কিন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া উচ্ছেদ করা যায়না। এ বিষয়ে তিনি স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে ব্যবস্থা নিবেন বলে বলে জানান।

অপরদিকে উচ্ছেদে জড়িত মনির আহমদ মুন্সি গংয়ের মনির আহমদের সাথে যোগাযোগ করা হলে জানান, তিনি কক্সবাজার শহরে থাকেন, তাদের মালিকানাধীন জায়গায় হওয়ায় হয়ত ভাইয়েরা তা উচ্ছেদ করেছে। এদিকে বাজারে র ব্যবসায়ী ও জনগণের দাবি, অবিলম্বে উচ্ছেদকৃত গণশৌচাগার ও গভীর নলকূপটি পূনঃচালু করে তাদের দুর্ভোগ লাঘব করা হউক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন