উখিয়ায় দুর্বৃত্তদের দেওয়া অগ্নিকাণ্ডে সরকারি প্রকল্পের অর্ধকোটি টাকার মালামাল

fec-image

কক্সবাজারের উখিয়ার পালংখীতে দুর্বৃত্তের দেওয়া আগুনে পুড়ে গেল সরকারি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের ৫০ লাখ টাকার মালামাল। এই ঘটনায় সংশ্লিষ্ট ঠিকাদার উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও উখিয়া থানা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছে।

৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উপজেলার পালংখালী ইউনিয়নের ফারিরবিল এলাকায় এঘটনা ঘটে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, রাত আনুমানিক সাড়ে ৩টার দিকে একদল দুর্বৃত্ত আগুন দিয়ে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের অর্ধকোটি টাকার বিভিন্ন মালামাল আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

ঠিকাদারী কাজে নিয়োজিত আনোয়ার হোসেন জানান, প্রকল্প কাজে বাধা দেওয়ার জন্য ইতি পূর্বে যারা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে তারাই রাতের আঁধারে এঘটানা ঘটিয়েছে।

পালংখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এমএ মঞ্জুর জানান, ঘটনাটি অস্পষ্ট কে বা কারা ঘটিয়েছে তার অধিকতর তদন্ত করা প্রয়োজন। যেন প্রকৃত অপরাধীরা আইনের আওতায় আসে।

জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলী আহমদের কাছে জানতে চাইলে তিনি বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করতে কিছু কুচক্রি মহল এ নেক্কার জনক ঘটনা ঘটিয়েছে।

সংশ্লিষ্ট প্রকল্পের প্রকৌশলী মো. শাকিল জানান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও উখিয়া থানায় এ ঘটনার বিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। যেন জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়।

উখিয়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর স্টেশন মাস্টার এমদাদুল হকের নিকট জানতে চাইলে তিনি বলেন, স্থানীয় লোকজনের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থল উপস্থিত হয়ে আগুণ নিয়ন্ত্রণে আনা হয়। স্থানীয় লোকজন ও সংশ্লিষ্ট ঠিকাদারের দেওয়া তথ্যমতে সেখানে ৫০ লাখ টাকার মালামাল পুড়ে গেছে। কিন্তু আমাদের পক্ষ থেকে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরুপন করা হয়নি।

উখিয়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. আল আমিন বিশ্বাস এর কাছে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের মালামালে আগুন দেওয়ার ঘটনায় সংশ্লিষ্ট ঠিকাদারের নিকট থেকে লিখিত অভিযোগ পেয়েছি। আমরা ঘটনাটিকে গুরুত্ব দিয়ে সরজমিন পরিদর্শন করেছি। তবে এখনও প্রকৃত ঘটনায় কারা জড়িত রয়েছে তা জানা যায়নি। অধিকতর তদন্ত করে অপরাধীদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ (তদন্ত) গাজী সালাহ উদ্দিন বলেন, নিরাপদ পানি সরবরাহের মালামাল পুড়িয়ে দেওয়ার ঘটনায় ঠিকাদারের পক্ষ থেকে লিখিত অভিযোগ পাওয়া গেছে। অভিযোগটি তদন্ত করে দেখা হচ্ছে।

উখিয়া উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ এর নিকট ঘটনার ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি জানান, ঘটনার ব্যাপারে আমরা অবগত আছি৷ তবে কে বা কারা ঘটনাটি ঘটিয়েছে তা স্পষ্ট নয়। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন