উখিয়ায় নতুন রোহিঙ্গা ক্যাম্প নির্মাণের চেষ্টা: বনবিভাগের অভিযান

fec-image

রোহিঙ্গা বসতি গড়ে তোলার উদ্দেশ্যে উখিয়ার সদর বনরেঞ্জের আওতাধীন মধুরছড়া গভীর অরণ্যে বিশাল বনভুমি দখল করে স্থাপণা নির্মাণের চেষ্টা নস্যাত করে দিয়েছে বনবিভাগ। সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে বনকর্মীরা অভিযান চালিয়ে এসব স্থাপনা তৈরির সেড ভাংচুর করে দখলমুক্ত করেছে বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।

জানা গেছে, মিয়ানমার থেকে রোহিঙ্গা অনুপ্রবেশের পর একের পর এক ধ্বংস হতে চলেছে প্রাকৃতিক বন সম্পদ। রোহিঙ্গা বসতি স্থাপনের ফলে ইতিমধ্যে সাড়ে ৬ হাজারের অধিক বনভুমি বেহাত হয়ে গেছে। এরপরেও থেমে নেই এনজিও এবং আইএনজিওর দৌরাত্ম্য। বেশ কিছুদিন ধরে কুতুপালং এক্স-৪ এর দক্ষিণে মধুরছড়ার অদূরে গভীর অরণ্যে বিশাল বনভুমি জায়গা দখল করে স্থাপনা তৈরির পরিকল্পনা নেয় রেডক্রস নামের সেবা সংস্থা। প্রাথমিক ভাবে রেডক্রসের সংশ্লিষ্ট ঠিকাদার উক্ত স্থানে একটি গভীর নলকূপ এবং স্থাপনা তৈরির সেড তৈরী করে। বিষয়টি বনবিভাগ জানতে পেরে সদর বিটের স্থানীয় ভিলেজারদের সাথে নিয়ে অভিযান চালালে রেডক্রসের লোকজন পালিয়ে যায়। পরে এসব স্থাপনা ভাংচুর করে এবং গভীর নলকূপটি বিকল করে দেয়।

উখিয়া সদর বিট কর্মকর্তা মোঃ মাহামুদুল হাসান বলেন, রোহিঙ্গা আসার পর সদর বিটের অধিকাংশ বনভুমি বেহাত হয়ে যায়। অবশিষ্ট যে বনভূমি রয়েছে তা রক্ষা করার জন্য চেষ্টা করছি। যার প্রেক্ষিতে এ অভিযান চালানো হয়েছে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, সরকার মানবিক দৃষ্টিকোণ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। বর্তমানে প্রায় সাড়ে ৬হাজার একর বনভুমি রোহিঙ্গাদের দখলে। বাকী যেসব বনভূমি রয়েছে এতে আমরা সরকারি বনায়ন সৃজন করার উদ্যোগ নিয়েছি। তাই এই জায়গাটি বাগান করার জন্য নির্ধারিত রয়েছে। কিন্তু আমাদের অগোচরে রেডক্রস সেখানে গভীর নলকূপ আর স্থাপনা তৈরির সেড নির্মাণ করেছে। উপরের নির্দেশে বনকর্মীরা তা ভেঙ্গে দিয়ে জায়গাটি দখলমুক্ত করেছে।

রেডক্রসের লোকজনের সাথে কথা বলার জন্য একাধিক নাম্বারে যোগাযোগ করেও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন