উখিয়ায় শীর্ষ মানবপাচারকারী গ্রেফতার

Manub pasar kari Pic 10-10-2015 copy

নিজস্ব প্রতিবেদক :
স্বরাষ্ট্রমন্ত্রাণালয়ের তালিকাভুক্ত শীর্ষ মানবপাচারকারী রুস্তম আলী মাঝিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার সকালে উখিয়ার সোনারপাড়া বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। রুস্তম আলী উপজেলার সোনাইছড়ি জালিয়াপালং এলাকার মৃত ইউসুফ আলীর ছেলে। তার বিরুদ্ধে অন্তত অর্ধডজন মানবপাচারের মামলা রয়েছে বলে পুলিশ জানায়। সিআইডি এসব মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করলেও আসামীরা অধরাই রয়ে যাচ্ছে।

এলাকাবাসি আরো জানান, উখিয়া উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের জালিয়াপালং এলাকার মৃত ইউসুফ আলীর ছেলে রুস্তম আলী, রেবি ম্যাডাম দীর্ঘদিন ধরে মানবপাচার করে আসছিল। এলাকায় তাদের রয়েছে ২০ জন দালাল। এসব দালালেরা দেশের বিভিন্ন জেলায় সিন্ডিকেট তৈরি করে সাধারণ নিরীহ লোকজনদেরকে অল্প টাকায় কোটিপতি স্বপ্ন দেখিয়ে বিভিন্ন স্থানে জড়ো করে সিএনজি বা অন্য যানবাহনের মাধ্যমে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের অস্থায়ী এয়ারপোর্ট নামে খ্যাত বাদামতলী, রাজাপালং ইউনিয়নের সিকদার বিল, জুম্মাপাড়া আস্তানায় মজুদ করে রেজু মোহনে তীরে অপেক্ষাকৃত বোট দিয়ে সাগরপথে মালয়েশিয়ায় পাচার করে আসছিল। তারা সবাই সংঘবদ্ধ মানবপাচারকারী দলের সক্রিয় সদস্য বলে এলাকাবাসীর সূত্রে জানা যায়।

পুলিশ সুত্রে জানা গেছে, রুস্তম আলী মাঝিসহ তার সহযোগী মোঃ কাদের, মুজিবুল হক, মাহাদ প্রকাশ মাদু, লাল বেলাল, মৌলভী আবদুল্লাহ ও ইসলামপুর মধ্যম নাফিতখালীর নুরুল আজিম এর বিরুদ্ধে ( উখিয়া থানার মামলা নং-২০, জিআর-৬০/১৫) গত ২৪ জুলাই আদালতে চার্জসীট দাখিল করেছেন সিআইডি তদন্তকারী কর্মকর্তা এসআই রিপন চন্দ্র সরকার।

উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) জহিরুল ইসলাম খান বলেন, রুস্তম আলী তালিকাভুক্ত মানবপাচারকারী। তার বিরুদ্ধে এ পর্যন্ত ৪টি মানবপাচার মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করেছে সিআইডি। সেখানে দুই মামলার গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

ওসি জহিরুল ইসলাম খান আরো বলেন, রুস্তম আলী জেলার আলোচিত মানবপাচারকারীদের অন্যমত। কৌশলে সে দীর্ঘদিন ধরে পলাতক ছিল। গোপন সংবাদে তাকে সোনারপাড়া বাজার এলাকা থেকে গ্রেফতার করা হয়। তার সহযোগী চাজসীটভুক্ত অন্যান্য পলাতক আসামীদের গ্রেফতার অভিযান অব্যাহ রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন