‘উৎপাদক নলকূপ ও পাম্প হাউজ’ স্থাপন কাজ উদ্বোধন করলেন পৌর মেয়র সরওয়ার কামাল

Pourashava 03

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
অবশেষে দূর হতে চলেছে কক্সবাজার পৌর এলাকার বাসিন্দাদের সুপেয় পানির ‘সংকট’। একটি নলকূপ প্রতি ঘন্টায় ১০ হাজার লিটার করে পানি সরবরাহ করতে পারে-এমন ৩টি নলকূপ স্থাপিত হচ্ছে কক্সবাজার পৌর-প্রিপারেটরী স্কুল মাঠে। সোমবার বিকেলে এ ‘উৎপাদক নলকূপ ও পাম্প হাউজ’ স্থাপন কাজের উদ্বোধন করেছেন কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামাল।
এসময় তিনি বলেন, “জলবায়ূ পরিবর্তনের প্রভাবে কক্সবাজার পৌরসভার অধিকাংশ এলাকায় বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। পৌর কর্তৃপক্ষ আপ্রাণ চেষ্টা চালাচ্ছে সংকট নিরসনের জন্য। ‘পাম্প হাউজ’ স্থাপন প্রচেষ্টার একটি অংশ।”

তিনি আরো বলেন, “পৌর এলাকার বেশ কয়েটি স্থানে আরো ৭টি নলকূপ স্থাপিত হবে শীঘ্রই।”
প্রায় এক কোটি টাকা ব্যয়ে এই ‘উৎপাদক নলকূপ ও পাম্প হাউজ’ স্থাপন করছেন ‘জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর-কক্সবাজার’র অধীনে। এ অধিদপ্তরের ‘৩৭ জেলা শহরে পানির সরবরাহ প্রকল্প’র আওতায় নলকূপ গুলো স্থাপিত হচ্ছে। এগুলো স্থাপিত হলে সকালে ৬ ও বিকেলে ৬ঘন্টা করে পানি সরবরাহ দেয়া হবে পৌর এলাকায়। একটি নলকূপ থেকে ঘন্টায় ১০ হাজার লিটার করে দিনে ৩ লাখ ৬০ হাজার লিটার পানির সরবরাহ করা সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর-কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মোঃ আমীরুল ইসলাম, কক্সবাজার উপ-সহকারী প্রকৌশলী মোঃ কামরুল হাসান ও উপজেলা উপ-সহকারী প্রকৌশলী আবুল মঞ্জুর, কক্সবাজার পৌরসভার কাউন্সিলর মিজানুর রহমান মিজান ও ওমর ছিদ্দিক লালু সহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ঠিকাদারী প্রতিষ্ঠান ‘মোঃ ইউনুছ এন্ড ব্রাদার্স’ জানিয়েছেন, সব কিছু ঠিক থাকলে আগামী দুই মাসের মধ্যেই স্থাপন কাজ সম্পন্ন হবে’।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন