এনজিও’র কর্মকাণ্ডে রাজস্থলী উপজেলা চেয়ারম্যানের অসন্তোষ প্রকাশ

fec-image

রাঙামাটি রাজস্থলী উপজেলা প্রশাসনের উদ্যােগে আয়োজিত এনজিওদের মাসিক সমন্বয় সভায় উপস্থিত প্রধান অতিথি রাজস্থলী উপজেলা পরিষদ চেয়ারম্যান উবাচ মারমা পাহাড়ি প্রান্তিক জনগোষ্ঠীর মানোন্নয়নে সরকারের পাশাপাশি উপজেলায় কর্মরত এনজিওগুলোর কর্মকাণ্ডে চরম অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে। বক্তব্যের এক পর্যায়ে এনজিওগুলোর উদ্দেশ্যে বলেন, কাজে স্বচ্ছতা না থাকলে, আপনাদের সমস্যা হতে পারে । লোক দেখানো কর্মকাণ্ড এ অঞ্চলে দেখানোর প্রয়োজন মনে করছি না আমরা।

বুধবার (৩১ মে) রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসারের কার্যলয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এনজিও দের মাসিক সমন্বয় সভায় উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশের সভাপতিত্বে এনজিও প্রসঙ্গে প্রধান অতিথির বক্তব্যে তিনিএসব কথা বলেন।

তিনি বলেন, ইতোমধ্যে শুনা যাচ্ছে রাজস্থলী উপজেলায় বাঙালহালিয়াসহ এত এনজিও, কারো কর্মকাণ্ড দৃশ্যমান নয়। কি কাজ করে? ফান্ডের শতভাগ ব্যবহার হচ্ছে কিনা? কোন কিছুই তো আমরা জানতে পারছি না। এত এনজিও এখানে কাজ করছে, এখানে তো আর কোন সমস্যা থাকার কথা না। তাহলে তারা করে কী?

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কোন কোন এনজিও মাসিক সমন্বয় মিটিং এ উপস্থিত থাকে না, তাদের তালিকা তৈরি করে আমরা প্রশাসনিক ভাবে ব্যবস্থা নিবই।এনজিওগুলোর পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানোন্নয়নে পার্বত্যাঞ্চলে এনজিওগুলোকে কাজ করার অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু সুফল আসছে বলে মনে হচ্ছে না।এনজিওগুলোকে জবাবদিহিতার আওতায় আনতে হবে। ফান্ড কোন খাতে ব্যয় করা হচ্ছে সেটারও হিসাব নেওয়া দরকার।

রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশ বলেন, আমার উপজেলায় এ পর্যন্ত ১৯টির মত এনজিও কাজ করছে। ব্রাক, জাইকা, কারিতাস, গ্রীনহিল, সূর্যের হাসি ক্লিনিক, আইডিএফ থেকে শুরু করে এসব এনজিও এ উপজেলায় কাজ করছে। শুনেছি, আমার উপজেলায় আশিকা নামক এনজিও বড় বড় প্রকল্পের কাজ করছে কোন কোন এলাকায়। কোথায় করছে, কিভাবে করছে, কোন জবাবদিহীতা নেই। যে যার মত করে কর্মকাণ্ড পরিচালনা করছে। মাসিক সমন্বয় সভায় কোনরকম একটি রিপোর্ট পেশ করা ছাড়া আর কোন কর্মকাণ্ড আমি জানি না।

এনজিওর সমন্বনয় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, সাংবাদিক আজগর আলী খানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি, মিডিয়াকর্মী, এনজিও প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিগণ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজেলা চেয়ারম্যান, এনজিও, রাজস্থলী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন