এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন, শিক্ষা কার্যক্রম বন্ধের ঘোষণা

fec-image

তুরস্ক-সিরিয়ায় আঘাত হানা ইতিহাসের অন্যতম ভয়াবহ ভূমিকম্পের পর এবার কেঁপে উঠল দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন। বুধবার (১৫ ফেব্রুয়ারি) গভীর রাতে (স্থানীয় সময় রাত ২টা) এই ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনের মধ্যাঞ্চলে, বিশেষ করে দেশটির মাসবাতে প্রদেশে। এরপরই স্থানীয় বিশেষজ্ঞরা আফটারশকের সতর্কতা জারি করে। খবর এনডিটিভির।

মার্কিন ভূতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, প্রদেশের প্রধান দ্বীপ মাসবেতের উসন পৌরসভার মিয়াগা গ্রামের নিকটতম গ্রাম থেকে ভূমিকম্পের কেন্দ্র ছিল ১১ কিলোমিটার দূরে।

প্রতিবেদনে বলা হয়, অগভীর ভূমিকম্পে ক্ষয়ক্ষতি সবসময় বেশি হয়। তবে দেশটিতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তাছাড়া জারি করা হয়নি সুনামি সতর্কতাও।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূপৃষ্ঠ থেকে ১১ কিলোমিটার গভীরে এর সৃষ্টি।

মাঝরাতে এমন ভূমিকম্প হওয়ায় মানুষের মধ্যে প্রচণ্ড আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাদের শঙ্কা, বড় ভূমিকম্পের পর আফটারশকের ধাক্কা আসতে পারে। মধ্যরাতে বেরিয়ে পড়ার পর অনেকে এখন নিজ বাড়িতে ফিরে যেতে ভয় পাচ্ছেন।

মাসবাতে প্রদেশের পুলিশ প্রধান রলি আলাবানা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, এটি শক্তিশালী ভূমিকম্প ছিলো। অনেকে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে চলে গেছেন। এমনকি আমিও সম্ভাব্য আফটারশকের কারণে বাইরে চলে এসেছি।

ভূমিকম্পের পর মাসবেত প্রদেশে আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) থেকে সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন