ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ

fec-image

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে। এর বিরুদ্ধে ভ্যাকসিন কার্যকর কিনা তা নিয়েও জল্পনার শেষ নেই। এদিকে করোনার নতুন এই ধরন নিয়ে যেন লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে না পড়ে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন জার্মানির ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা।

মঙ্গলবার দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাতকারে বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সহপ্রতিষ্ঠাতা উগুর সাহিন বলেন, ওমিক্রনের কারণে আরও বেশি মানুষ সংক্রমিত হলেও যারা ভ্যাকসিন নিয়েছেন তারা গুরুতর অসুস্থতা থেকে নিজেদের রক্ষা করতে পারবেন। করোনার প্রথম ভ্যাকসিনগুলোর মধ্যে বায়োএনটেকের একটি ভ্যাকসিন আবিষ্কারেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার।

তিনি বলেন, আপনাদের প্রতি আমার বার্তা হচ্ছে, এ নিয়ে অযথা আতঙ্কিত হবেন না। পরিকল্পনা একই রকম রয়েছে। দ্রুত গতিতে ভ্যাকসিনের তৃতীয় ডোজের কর্মসূচি বাড়ানোর প্রতি জোর দিতে বলেছেন তিনি।

২০২০ সালে তিনি এবং তার টিম মিলে করোনার ভ্যাকসিন আবিষ্কার করেন এবং পরবর্তীতে তা যুক্তরাষ্ট্রের বহুমাত্রিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের সঙ্গে মিলে ওই ভ্যাকসিনের উন্নয়ন ঘটানো হয়। ইতোমধ্যেই তাদের এই ভ্যাকসিন কার্যকারিতার প্রমাণ দিয়েছে। এটি ভাইরাসের অন্যান্য ধরনগুলোর কারণে শরীরে গুরুতর রোগ-ব্যাধীর বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।

তিনি উল্লেখ করেছেন যে, ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিন হয়তো ডেল্টার মতোই কাজ করবে। উচ্চ মিউটেশনের কারণে ওমিক্রন নিয়ে ভীতি থাকলেও তিনি কাউকে ঘাবড়ে না যাওয়ার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, আমাদের বিশ্বাস ওমিক্রনের বিরুদ্ধেও ভ্যাকসিন কার্যকর হবে। সম্প্রতি মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, বর্তমানে যেসব ভ্যাকসিন রয়েছে সেগুলো ওমিক্রনের বিরুদ্ধে কম কার্যকর। তার এমন বক্তব্যের পরই বায়োএনটেকের প্রধান নির্বাহী বর্তমান ভ্যাকসিনগুলো নিয়ে আশ্বস্ত করলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন