কক্সবাজারে বিপন্ন গন্ধগোকুল উদ্ধার করে বনাঞ্চলে অবমুক্ত

fec-image

লোকালয় থেকে একটি বিপন্ন গন্ধগোকুল উদ্ধার করে দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করেছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বনকর্মীরা। প্রায় ৫ কেজি ওজনের গন্ধগোকুলটির উচ্চতা ২ ফুট। লম্বায় লেজসহ ৪ ফুট।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারী) সকাল ১১টার দিকে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’ এর সহায়তায় কক্সবাজার দক্ষিণ বন বিভাগের লিংক রোড বন বিট কাম চেক ষ্টেশনের কর্মীরা লিংক রোডের বিসিক এলাকা থেকে গন্ধগোকুলটি উদ্ধার করে। পরে দুপুর ১২টার দিকে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে লিংক রোড বন বিট ও চেক ষ্টেশন কর্মকর্তা মো. সোহেল হোসেনের নেতৃত্বে একদল বনকর্মী গন্ধগোকুলটি মেরিন ড্রাইভ সংলগ্ন দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করেন।

ষ্টেশন কর্মকর্তা মো. সোহেল হোসেন জানান, পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’ এর স্বেচ্ছাসেবকদের তথ্য ও সহযোগিতায় বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করা হয়। পরে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে সেটি দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, গন্ধগোকুল বৈজ্ঞানিকভাবে এশীয় তাল খাটাশ বা গাছ খাটাশ নামে পরিচিত। এটি পৃথিবীতে বিপন্ন প্রজাতির শ্রেণিভূক্ত। এছাড়া বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এটি সংরক্ষিত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন