কক্সবাজার সদর হাসপাতালের আধুনিক বহির্বিভাগ উদ্বোধন

fec-image

২৫০ শয্যাবিশিষ্ট কক্সবাজার জেলা সদর হাসপাতালের নবনির্মিত আধুনিক বহির্বিভাগ (ডা. আব্দুন নুর) ভবন উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুরে ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক এমপি।

এ সময় কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাইমুম সরওয়ার কমল, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান, ইউএনএইচসিআর কক্সবাজারের হেড অফ অপারেশন ইউকো আকাসাকা, স্বাস্থ্য বিভাগের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডাক্তার মো. শাখাওয়াত উল্লাহ, কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার মো. ফরহাদ হোসেন, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা, হাসপাতালের সুপার ডা. মোমিনুর রহমান, সিভিল সার্জন ডাক্তার মাহবুবুর রহমান, জেলা বিএমএ সভাপতি ডাক্তার পু চ নু, সাধারণ সম্পাদক ডাক্তার মাহবুবুর রহমান, হাসপাতালের সহকারি পরিচালক ডাক্তার মোহাম্মদুল হক, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাক্তার মো. আশিকুর রহমান, জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলুল কাদের চৌধুরী, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ডা. আব্দুন নুর ভবন উদ্বোধনের পর হাসপাতাল প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, দাতা সংস্থা ইউএনএইচসিআর-এর আর্থিক সহায়তায় ২৫০ শয্যাবিশিষ্ট কক্সবাজার জেলা সদর হাসপাতালে নতুনযুক্ত হওয়া আধুনিক বহির্বিভাগ (ডা. আব্দুন নুর) ভবন দেশের কোন সরকারি হাসপাতাল প্রথম।

যেখানে সব ধরণের চিকিৎসা ও পরীক্ষার সুযোগ রয়েছে। মিলবে সমন্বিত সেবা।

প্রাথমিকভাবে ভবনটি ৩তলা বিশিষ্ট করা হয়েছে। তবে ১০তলা পর্যন্ত সম্প্রসারণ করা যাবে।

আধুনিক বহির্বিভাগে যেসব সেবা মিলবে:
হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ধুনিক বহির্বিভাগে মেডিসিন, অর্থোপেডিক, সার্জারি, গাইনি, চক্ষু, নাক কান গলা, দন্ত, চর্মরোগ, হৃদরোগ বিভাগসহ সরকারি সব ধরণের স্বাস্থ্যসেবা মিলবে।

বিশেষ সেবা হিসেবে রয়েছে শিশু বিকাশকেন্দ্র, ফিজিওথেরাপি ইউনিট, নিয়মিত ভেকসিন কার্যক্রম, এইচআইভি/এইডস সেবা, প্রতিবন্ধী সেবা, মানসিক স্বাস্থ্য বিভাগ।

কিশোরদের এডোলেসন কর্নার, গর্ভবতী ও প্রসব পরবর্তী মা-দের এএনসি/পিএনসি সেবা, জরায়ু মুখের ক্যান্সার স্ক্রিনিং করতে ভায়া সেন্টার, ব্রেস্ট ক্লিনিকে দেওয়া হবে মা-দের স্তন ক্যান্সারের চিকিৎসা।

আধুনিক বহির্বিভাগে যুক্ত আছে পুষ্টি ও ব্রেস্ট ফিডিং সেন্টার। ব্রেইন, লিভার, কিডনি, পরিপাকতন্ত্র বিভাগের ডাক্তার নিয়মিত থাকবেন। শিশু বিকাশকেন্দ্রে প্রতিবন্ধী ও বিকলাঙ্গ শিশু রোগীদের থেরাপি নিশ্চিত করা হবে।

বিশেষজ্ঞ চিকিৎসকসহ সংশ্লিষ্ট মেডিকেল অফিসারগণ নিয়মিত রোগি দেখবেন। পাশাপাশি ইসিজি, ইকো কার্ডিওগ্রাফি, এনসিডি কর্নার, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ নানাবিধ অসংক্রামক রোগ ব্যাধির পরিপূর্ণ চিকিৎসা ও রোগ নির্ণয়ের ব্যবস্থা আছে বহির্বিভাগে।

নীচ তলায় টিকিট কাউন্টার। তার পাশেই মহিলাদের পৃথক নামাজঘর। স্বাস্থ্য শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমের জন্য আধুনিক কনফারেন্স রুমও রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, হাসপাতাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন