কর্ণফুলী রেঞ্জের খালের মুখ বিট হতে গাছকাটা সরঞ্জামসহ ২ বনদস্যু আটক

fec-image

পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগের কর্ণফুলী রেঞ্জের খালের মুখ বিট এলাকায় বনদস্যুদের উৎপাত বৃদ্বিতে গাছকাটা সরঞ্জামসহ ২ বনদস্যুকে আটক।

রাইখালী, রাঙ্গুুনিয়াসহ বিভিন্ন এলাকা হতে একশ্রেণীর বনদস্যু বিভিন্ন গাছ কাটার সরঞ্জাম ও দেশিও তৈরি অস্ত্র নিয়ে জঙ্গলে ঘাঁটি করে বন বিভাগের লোকদের চোখ ফাঁকি দিয়ে গভীর জঙ্গলে গিয়ে গাছ কর্তন করে আসছে।

এদিকে বন বিভাগের লোকেরা এদের আস্তানার খবর পেয়ে গভীর জঙ্গলে টহল জোরদার করে।

কর্ণফুলী রেঞ্জকর্মকর্তা গঙ্গা প্রসাদ চাকমা জানান, তার দিক নির্দেশনায় খালের মুখ বিট কর্মকর্তা চন্দ্র শেখর দাশ ও তার টহলদল বনের মধ্যে পাহাড়া দিয়ে চলতি জুন মাসের প্রথম সপ্তাহে ঐ বনদস্যুদের আস্তানায় হানা দেয় এবং কয়েক রাউন্ড ফাঁকাগুলি করে এদের ছত্রভঙ্গ করে গাছকাটা বড় গদু দা, করাত উদ্বার করে।

এদিকে বিট কর্মকর্তা চন্দ্র শেখর দাশ বলেন,এক সপ্তাহ না যেতে গত চার দিন পুর্বে বুধবার(২৪জুন) রাত সাড়ে ৩ টায় ১৯৩৯সনের বাগানে টহলরত বনদস্যুরে সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া করে এবং প্রায় ৮ রাউন্ড গুলি চালিয়ে ১টি গদু দা, ১টি করাত ও ১০ টুকরা সেগুন গোল কাঠসহ গাছ কর্তনকারী বনদস্যু মং টু মারমা (৩০)ও মংবুঅং মারমা(২২)কে হাতে নাতে আটক করা হয়।

এরা একজন হল রাইখালী গংগীছড়া পাড়ার মংসুইপ্রু মারমা ছেলে অন্যজন হল চিৎমরমের আগারপাড়ার চমংসিং মারমার ছেলে।

বিট কর্মকর্তা বলেন, আসামীরা হল অত্যন্ত দুর্ধর্ষ ও সন্ত্রাসী প্রাকৃতির। এদের সংখ্যায় অনেক বেশি ছিল বলে রাইফেলের ৫রাউন্ড গুলি এবং শর্টগানের তিন রাউন্ড ফাঁকাগুলি ছুড় তাদের ছত্রভঙ্গ করে আটক করা হয়।

ওই দিনেই আসামীদের বিরুদ্ধে বন আইনের মামলা দায়ের করে রাঙ্গামাটি চীপ জুডিশিয়াল আদালতে প্রেরণ করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কর্ণফুলী রেঞ্জ, পার্বত্য চট্রগ্রাম, বন বিভাগ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন