বাংলাদেশের সাথে সাংস্কৃতিক বিনিময় বাড়াতে আগ্রহী সৌদি

কাজী নজরুল ইসলামের ইসলামি কবিতা, গান, হামদ, নাত আরবিতে অনুবাদের প্রস্তাব সৌদির

fec-image

বাংলাদেশের সাথে সাংস্কৃতিক ক্ষেত্রে যোগাযোগ ও সহযোগিতা আরও বৃদ্ধির আগ্রহ প্রকাশ করে সৌদি আরব। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন ইসলামি কবিতা, গান, হামদ, নাথ আরবিতে অনুবাদের প্রস্তাব দেন সৌদি রাষ্ট্রদূত। সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অনুবাদ কমিশন এটি করতে পারে বলে মনে করেন সহকারী মন্ত্রী রাকান বিন ইব্রাহিম। এ ছাড়া সৌদি আরবের সাহিত্যিকদের সাহিত্যকর্মও বাংলায় অনুবাদ হতে পারে বলে তিনি জানান, যা দুদেশের মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ স্থাপন করতে সহায়ক হবে বলে উল্লেখ করেন।

সোমবার ( ২ অক্টোবর) বিকেলে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সাথে এক বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন সৌদি সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী রাকান বিন ইব্রাহীম আল তওক।

সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এসময় দুদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সইয়ের বিষয়েও ঐকমত্য প্রকাশ করেন মন্ত্রী।

রিয়াদের দিরিয়ায় অবস্থিত সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অফিসে সোমবার বিকেলে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী।

এ সময় মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপমন্ত্রী প্রকৌশলী ফাহাদ বিন আবদুল রহমান আল কানান উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের বিভিন্ন আন্তর্জাতিক বইমেলা, রেড সি ফিল্ম ফেস্টিভ্যালসহ অন্যান্য আন্তর্জাতিক মেলাসমূহে বাংলাদেশের অংশগ্রহণের বিষয়ে আগ্রহ প্রকাশ করলে সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী আগামী দিনে এসব মেলায় আমন্ত্রণের আশ্বাস দেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মুসলিম জনগণের সঙ্গে সৌদি আরবের ইসলামি সংস্কৃতির অনেক মিল রয়েছে। প্রতি বছর বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিক হজ ও ওমরা করতে সৌদি আরব ভ্রমণ করে।

এ সময় তারা সৌদি আরবের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনাও পরিদর্শন করেন। রাষ্ট্রদূত দুদেশের জনগণের মধ্যে সংস্কৃতি বিনিময়ের জন্য বিভিন্ন সাংস্কৃতিক দলের সফর বৃদ্ধি ও সহযোগিতা বৃদ্ধির জন্য একটি কোপারেশন ফ্রেমওয়ার্ক করার প্রস্তাব দিলে সৌদি সহকারী মন্ত্রী একমত পোষণ করেন।

সৌদি আরবে বসবাসরত ২৮ লাখ বাংলাদেশির কথা উল্লেখ করে এখানে বসবাসরত বিভিন্ন দেশের নাগরিকদের জন্যও নানা রকম সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করা হয় বলে জানান সৌদি মন্ত্রী।

সৌদি পর্যটন, স্পোর্টস, এন্টারটেইনমেন্ট ও কালচারকে একত্রে তুলে ধরার জন্য সৌদি নেতৃত্বের প্রশংসা করেন রাষ্ট্রদূত। তিনি বলেন, এসব আয়োজন ইতোমধ্যে ব্যপক সুনাম কুড়িয়েছে ও সৌদি আরবের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আগামী বছর নানা আয়োজনে সৌদি আরবের শিক্ষার্থীদের নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতা চাইলে সহকারী মন্ত্রী সব সহযোগিতার আশ্বাস দেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার জন্য সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী রাকান বিন ইব্রাহিম আল তওককে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি তা সাদরে গ্রহণ করেন। তিনি সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ ব্যক্ত করেন।

সভায় দূতাবাসের কাউন্সেলর মো. হুমায়ূন কবীর ও প্রথম সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন