পতাকা বৈঠক শেষে

২৯ বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠিয়েছে মিয়ানমার

fec-image

মিয়ানমারে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে বিজিবি ও বিজিপির মধ্যে পতাকা বৈঠকের পর ২৯ জন বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠানো হয়েছে। দেশে ফেরার অপেক্ষায় আরো ১৫০ বাংলাদেশি।

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুতে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিজিপির মধ্যে ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠকের পর দেশটিতে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে ২৯ জন বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠিয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) দুপুরে বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়ন দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ব্যাটালিয়নটির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ।

তিনি জানান, সকাল থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুতে বিজিবি ও বিজিপির মধ্যে ব্যাটালিয়ন পর্যায়ে এ পতাকা বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে দেশটিতে অবৈধ অনুপ্রবেশের দায়ে বিভিন্ন মেয়াদে কারাভোগকারী ২৯ জন বাংলাদেশি নাগরিককে বিজিবির কাছে হস্তান্তর করা হয়।

ফেরত আসারা হল- কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা শাকের উল্লাহ (২৮), এখলাছ মিয়া (২৬), শফি আলম (২৫), মো. পারভেজ (২৪), মিজানুর রহমান (১৮), মোবারক মিয়া (২৪), মো. মহিউদ্দীন (২২), ছালামত উল্লাহ (১৭), মং থিন (৪২), গিয়াস উদ্দিন (২২), রাকিবুল হাসান রাকিব (২২), জাহাঙ্গীর আলম (৩৫) ও মোবারক উদ্দিন (১৮)। উখিয়া উপজেলার বিভিন্ন এলাকার মো. শাহেদ (১৮), মো. তারেক (১৮) ও মো. সাবের (২৯)। টেকনাফ উপজেলার বিভিন্ন এলাকার মো. ইরফান (২২), মো. ইলিয়াছ (১৯), মো. জহির আহমেদ (৩১), মো. আব্দুল আজিজ (২১), মো. তৈয়েব (৩২), আব্দুর সিদ্দিক (২৭) ও মো. রুবেল (২০)। বান্দরবান জেলার সদর উপজেলার বিভিন্ন এলাকার সিন খেয়ে মং মার্মা (৩২), থুইচিং প্রু (২৩) এবং লামা উপজেলার থার তুন হ্লা (৩৬)। এছাড়া রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বিভিন্ন এলাকার ইয়ং ছা থুই মার্মা (২৬), ইউ তান ওয়ারা ওরফে স্যার থুই ইউ (৩৪) ও থান হ্লা সিন ওরফে সোয়ে সিন ওরফে ইউসিচিং মার্মা (৩০)।

সংবাদ সম্মেলনে লে. মহিউদ্দীন আহমেদ বলেন, সকালে মিয়ানমারের মংডুতে অনুষ্ঠিত পতাকা বৈঠকে তার নেতৃত্বে বিজিবির ১৫ সদস্যের এবং বিজিপির ১ নম্বর পিউন ফিউ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইয়ে ওয়াই শো’র নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। পতাকা বৈঠকে উভয়দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সীমান্ত ব্যবস্থাপনা সংশ্লিষ্ট নানা বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। এছাড়া উভয়দেশের পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ, উত্তরোত্তর উন্নতি এবং সহযোগিতা বৃদ্ধির জন্য প্রতিনিধি দল দুইটির সদস্য মতামত ব্যক্ত করেছেন।

“পতাকা বৈঠক শেষে মিয়ানমারে অবৈধ অনুপ্রবেশের দায়ে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে ২৯ জন বাংলাদেশি নাগরিককে বিজিবির কাছে হস্তান্তর করে বিজিপির প্রতিনিধি দল। “

বিজিবির ব্যাটালিয়ন অধিনায়ক বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি এবং মিয়ানমারস্থ বাংলাদেশ কনস্যুলেট এর যৌথ উদ্যোগে যথাযথ কূটনৈতিক প্রক্রিয়া শেষে দীর্ঘ প্রচেষ্টার পর ২৯ জন বাংলাদেশিকে ফেরত আনা সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, ‘মিয়ানমারের কারাগারে আরো ১৫০ জন বাংলাদেশি আটক রয়েছে। তাদেরও একই প্রক্রিয়ায় ফেরত আনার চেষ্টা চলছে।

ফেরত আনা এসব বাংলাদেশি নাগরিককে স্বজনদের কাছে যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে পৌঁছে দিতে টেকনাফ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাংলাদেশ, মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন