কাপ্তাইয়ে দু’দিনব্যাপী স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তি সম্প্রসারণ উদ্ভোধন

fec-image

জীবনে সুস্থ থাকতে হলে, বৈজ্ঞানিক উপায়ে তৈরি বিভিন্ন নিয়ম মেনে চলতে হবে। স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে নিজেদের সাংসরিক কার্যক্রম পরিচালনা করলেই সুস্থ থাকা সম্ভাব ।

পানি বিশুদ্বকরণ ফিল্টার, সৌর ড্রায়ারের মাধ্যমে খাদ্য সংরক্ষণ প্রযুক্তি, বায়োগ্যাস ও উন্নত চুলা প্রযুক্তি, সুষম খাদ্য সিম্পরুলিনা, নিম ও অন্যান্য ঔষাধী উদ্ভিদের গুনাগুনসহ টিস্যু কালচারের মাধ্যমে চারা উৎপাদন পদ্বতি এবং রোগমুক্ত বীজ আলু উৎপাদন ও ব্যবাহার করে যা লাগসই প্রযুক্তিত্বে ব্যবহার করা যায়।

দু’দিন ব্যাপি কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে স্থানীয়ভাবে উদ্বাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক প্রদর্শনী , উদ্বোধনর ও সেমিনার উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেলের সভাপতিত্বে রোববার(১৯জানুয়ারি) সকাল ১০টায় এক র‌্যালী উপজেলায় বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় প্রদক্ষিণ শেষে প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

প্রদর্শনী উদ্বোধন করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মফিজুল হক। এসয় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অংসুইছাইন চৌধুরী, কর্ণফুলী সরকারি কলেজ অ্যধক্ষ এএইচ এম বেলাল চৌধুরী।

মাধ্যমিক শিক্ষা অফিসার নাদির আহম্মদের সঞ্চালনায় উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনার অনুষ্ঠানে স্থানীয়ভাবে উদ্বাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক ব্যবহার নিয়ে মুখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জন লিটন মুন্সী, নাজমুল হাসান, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আঞ্জুমানারা খাতুন, ড.সামিয়া তাবাসসুম, ড.সনজিদা মুস্তাফীসহ প্রমুখ।

উপজেলা চত্বরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ঢাকা হতে বাংলাদেশ ও শিল্প গবেষণা পরিষদের স্টলসহ প্রায় ১০টি স্টল প্রদর্শনী করা হয়। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষার্থীরা উপস্থিত থাকেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, বায়োগ্যাস, সৌর ড্রায়ার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন