কাপ্তাইয়ে বিশুদ্ধ পানির তীব্র সংঙ্কট: প্রতিনিয়ত রোগব্যাধি আক্রান্ত হচ্ছে

17.5

কাপ্তাই প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় সর্বত্র বিশুদ্ধ পানির  তীব্র  সঙ্কট। এলাকার লোকজন  রোগ- ব্যাধি আক্রান্ত হচেছ। প্রতিকার নেই।  উপজেলার দুর্গম পাহাড়ী অঞ্চলসহ ৫টি ইউনিয়নে খড়া মৌসুমে পানিরস্তর নিচে নেমে যাওয়ার ফলে এলাকার কয়েক হাজার লোকজন বিশুদ্ধ পানির কারনে ভুগছে। কাপ্তাই উপজেলার বিভিন্ন ইউনিয়নে যে সকল নলকূপ-টিউবওয়েল দেওয়া  হয়েছে তা বছরের পর বছর ধরে অকেজো হয়ে মরাকাঠের মত দাঁড়িয়ে আছে। মেরামত না করার ফলে এলাকার লোকজন প্রতিনিয়ত পানির সংকটে ভুগছে। এলাকার ইউপি চেয়ারম্যান- মেম্বার উপজেলায় মাসিক সভাসহ প্রশাসনকে বার, বার বলেও তাঁর কোন সঠিক উত্তর পায়নি বলে অনেক চেয়ারম্যান-সদস্য মন্তব্য করেন।

খরা মৌসুমে পানির অভাবে দুর্গম পাহাড়ী অঞ্চলের উপজাতীয় লোকজন এক পাহাড় হতে অন্য পাহাড়ে পানির সন্ধান করতে থাকে  এবং কয়েক কিঃ মিঃ দুর হতে সামান্য পানি নিয়ে বাসায় ফিরে । নদী,লেক ,ঝর্ণা, কুয়াসহ যখন সব কিছু শুকিয়ে যায়  তখন  এলাকায় বসবাসরত লোকজন পানির সংকটে ভুগতে থাকে।

আর পানি সংকটের ফলে এলাকার ময়লা যুক্ত জীবাণু পানি পান করে বা রান্নাসহ বিভিন্ন কাজে ব্যবহার করার ফলে ম্যালেরিয়া, টাইফয়েড, চর্মরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুসহ  জটিল রোগে ভুগতে হচেছ। এদিকে কাপ্তাই উচচ বিদ্যালয়ে পাশে একটি মাত্র টিউবওয়েল হতে বিশুদ্ধ পানি নেওয়ার জন্য বহুদুর হতে লোকজন ঘন্টার,পর ঘন্টা দাঁড়িয়ে থাকে। আবার পানির জন্য মাঝে মধ্যে কার আগ-পরে কে নিবে তাঁর জন্য রীতিমত শুরু হয় তর্কবির্তক এক পর্যায়ে মারামারি। কিন্ত এর সমাধান কেউ দিতে পাড়ে না। 

এদিকে বিশুদ্ধ পানির খাওয়ার জন্য আবাসিক মেডিকেল অফিসার ডা.রুইহলা অং মারমা(অং) বলেন, বিশুদ্ধ পানি ফুটিয়ে পান করতে হবে না হয় পানি বিশুদ্বকরণ বিভিন্ন ট্যাবলেট আছে তা ব্যবহার করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আর তা করা না হলে ম্যালেরিয়া, টাইফয়েড, চর্মরোগ, পেটের পীড়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুসহ জটিল রোগে ভুগতে হতে পারে।

এদিকে প্রশাসনের পক্ষ হতে অকেজো টিউবওয়েল মেরামতে কোন লক্ষণ না দেখায় এলাকা লোকজন চরম ক্ষোভ প্রকাশ করেন।   

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন