কাপ্তাইয়ে বৈদ্যুতিক তার জড়িয়ে দুই বন্যহাতির করুণ মৃত্যু

Hatai

কাপ্তাই প্রতিনিধিঃ
কাপ্তাইয়ের জীবতলী সুউঁচ্চ পাহাড়ের ওপরে বিদ্যুৎ তারে জড়িয়ে দু’টি বন্য হাতির করুণ মৃত্যু হয়েছে।

বনবিভাগ সূত্রে জানা যায়, বুধবার জীবতলী পাহাড়ের ওপারে দু’টি হাতি মরা এবং একটির নাড়িভুড়ি বের করা অবস্থায় মাটিতে পড়ে আছে এবং তা হতে দুর্গন্ধ ছড়াচ্ছে এমন সংবাদ শুনে কাপ্তাই পাল্ডউড বাগান বিভাগীয় প্রধান অ.ন.ম আবদুল ওয়াদুদ, দক্ষিণ বনবিভাগের সহকারী বনসংরক্ষক সামশুল মুহিত চেীধুরী ও কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা শাহজাহান ও শফিকুল আলম ঘটনাস্থলে ছুটে গিয়ে হাতি দু’টির করুণ মৃত্যু দেখতে পায়। হাতির দুটিকে দেখতে গিয়ে তাঁরাও হাতির আক্রমণে পড়ে বলে বন কর্মকর্তারা উল্লেখ করেন।

এদিকে বৃহস্পতিবার সকালে দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মোঃ সালাউদ্দিন ও অ.ন.ম আবদুল ওয়াদুদ(ডিএফও)সহ বিভিন্ন বন কর্মকর্তা /বনরক্ষীগণ ঘটনাস্থলে ছুটে যায় । খবর পেয়ে ভেটেনারির ডাক্তারগণ ঘটনাস্থলে গিয়ে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা করে দেখে যে, পাহাড়ের ওপরে ১১হাজার কেভি ক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক তারে জড়িয়ে প্রথমে একটি হাতি আক্রান্ত হয় পরবর্তীতে আরো একটি হাতি বাঁচাতে গিয়ে সেটাও ঘটনাস্থলে মারা যায়। তবে হাতির দু’টি ১০/১২দিন পূর্বে মারা গিয়েছে বলে হাতির অভিজ্ঞ মাহুত মনে করেন।

জানা যায়, মৃত হাতি দু’টি পুরুষ। একটির উঁচ্চতা ৯ফুট অন্যটি ৫ফুট বলে ধারণা করা হয়।

বন বিভাগীয় কর্মকর্তা সালাউদ্দিন বলেন, হাতির সুরুত হাল শেষ করে ঘটনাস্থলে মাটি চাপা দেওয়া হয়।

উল্লেখ্য,পার্বত্যঞ্চলের বন্যপ্রাণী বিভিন্ন শিকারীর ফাঁদসহ নানা করণে একে একে শুন্য হতে চলছে। ৪/৫ মাস পূর্বে আরো একটি হাতি শিকারীদের হাতে গুলিবিদ্ধ হয়ে মারা যায়। একে একে পার্বত্যাঞ্চলের বন্যপ্রাণী নানা কারণে বিলুপ্ত হতে চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন