কাপ্তাই হ্রদে জেগে ওঠা চরে ফসলের সমারোহ, আশার আলো দেখছে কৃষকরা

fec-image

রাঙামাটি কাপ্তাই হ্রদ শুকিয়া যাওয়া চরে ফসলের সমারোহ। আশার আলো দেখছে কৃষকরা। কৃষকরা অপেক্ষা করছে কখন হ্রদের পানি শুকিয়া যাবে।

দেশের একমাত্র বৃহৎ পরিকল্পিত হ্রদ বছরের জানুয়ারি হতে মে পর্যন্ত শুকিয়ে যায়। আর এ শুকিয়া যাওয়া হ্রদের কিণারে মৌসুমি চাষিরা বছরের বিভিন্ন ফসল উৎপাদনে ব্যস্থ হয়ে পরে। বছর ঘুরে আসলেই শুরু হয় ধান, তরমুজ, মিষ্টি কুমড়া, ঢেঁড়স, ডাঁটাশাক, বরবটিসহ বিভিন্ন ফসল উৎপাদন করতে থাকে। আর এ ফসল ঘরে তুলে সাজানো হয় নতুন বছরর নতুন পরিকল্পনা। সাজানো হয় নতুন সংসার ও শোধ করতে হয় দেনাপাওনা।

বিলাইছড়ি জেগে উঠা কাপ্তাই হ্রদের কিনারে দেখা যায় বিশাল এলাকাজুড়ে সবুজ ধানের সমারোহ। চাষি আসানু মারমা জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ধান চাষ করা হয়েছে। এবার আমরা ভালো ফসল পাব। আড়াছড়ি আলতাবানু ও রহমান মিয়া বলেন আমরা ধানসহ বিভিন্ন শাকসবজি লাগিয়েছি আশা করছি আর কয়েক মাসের মধ্যে ফলন ভালো পাব।

কাপ্তাইয়ের কৃষক শাহাবুদ্দীন জানান, আমরা প্রতি বছর এ সময়টার জন্য অপেক্ষা করতে থাকি। ইতিমধ্যে বেশ কিছু সবজি উৎপাদন করে বিক্রয় করেছি। সচেতন লোকজন জানান বৃষ্টিপাত না হলে এবার কৃষকরা ভালো ফসল উৎপাদন করতে পারবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, ফসল, সমারোহ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন