কুতুবদিয়া হাসপাতালে রোগ নির্ণয়ে বিশেষ উদ্যোগ

fec-image

কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগ নির্ণয়ে বাড়তি বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। দেশব্যাপি চলমান অনিবন্ধিত ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশে উপজেলার ৩টি ল্যাব বন্ধ থাকায় এ বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

বুধবার (১ জুলাই) থেকে বিশেষ সেবা শুরু হয়েছে বলে হাসপাতাল সূত্র জানায়। স্বাস্থ্য অধিদপ্তরের প্রশাসনিক পদক্ষেপের আওতায় দ্বীপের হাসপাতাল গেইটে ন্যাশনাল ডায়াগনস্টিক এন্ড হেল্থ সেন্টার, ধুরুংবাজারে নিরূপম ডক্টরর্স চেম্বার এন্ড ডায়াগনস্টিক সেন্টার সহ ৩টি প্রতিষ্ঠান নিবন্ধন না নেয়ায় বন্ধের নির্দেশ দেয়া হয় স্বাস্থ্য প্রশাসন থেকে।

উপজেলায় নিবিন্ধিত কোন বেসরকারি ক্লিনিক,হসপিটাল , ডায়াগন্টিক সেন্টার না থাকায় বিরম্বনায় পড়ে সাধারণ রোগীরা। বিশেষ করে দ্বীপে চলমান ভোটার তালিকা হালনাগাদ তথ্য কার্যক্রমে রক্তের গ্রুপ রিপোর্ট সংযুক্তি বাধ্যতামূলক করায় বিপাকে পড়েছে ভোটার প্রার্থীরা। ৫০ শয্যার হাসপাতালে বিদ্যুৎ সুবিধা পর্যাপ্ত না থাকায় রোগ নির্ণয়েও স্বয়ংসম্পূর্ণ নয় বিধায় অফিস সময়ে এ সেবা সংকুলান হচ্ছেনা।

উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা: মো: শাহীন আব্দুর রহমান চৌধুরী বলেন, উপজেলায় নিবন্ধিত ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার নেই। বর্তমান পরিস্থিতিতে সাধারণ রোগীদের কষ্ট লাঘবে ও সুবিধার্থে স্বাস্থ্য কমপ্লেক্সে নির্দিষ্ট অফিস সময় ছাড়াও বিকাল ৫ টা থেকে রাত ৮টা পর্যন্ত জরুরী ও প্রয়োজনীয় পরীক্ষাগুলো করার বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। একই সাথে জরুরী বিভাগে প্রয়োজনীয় ক্ষেত্রে ২৪ ঘন্টা ইসিজি ও সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত আল্ট্রাসনোগ্রাফী পরীক্ষার সুযোগ থাকবে। সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার এ বিশেষ সেবা প্রদান করা হবে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কুতুবদিয়া, হাসপাতাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন