কুসংস্কার থে‌কেই ৫ জন‌কে হত‌্যা কর‌লো পাড়াবাসীরা

fec-image

বান্দরবা‌নের রুমার দুর্গম গ‌্যা‌লেংগা ইউ‌নিয়‌নের ৭নং ওয়ার্ড আবু পাড়ায় কারবারী ল‌্য‌াংরুই ম্রো (৬০) তার ৪‌ ছে‌লে রুংথুই ম্রো (৪৫), লেংরুং ম্রো (৪২), ‌মেনওয়াই ম্রো (৩৭) ও রিংরাও ম্রো (৩৫) লা‌ঠি দি‌য়ে পি‌টি‌য়ে ও ধারা‌লো অস্ত্র দি‌য়ে কু‌পি‌য়ে হত‌্যা ক‌রে। এসময় কারবারীর আ‌রেক ছে‌লে পা‌লি‌য়ে কোন রক‌মে বে‌ঁচে যায়।

গতকাল শুক্রবার (২৫‌ ফেব্রুয়ারী) গভীর রা‌তে পাড়াবাসীরা তা‌দের উপর আক্রমণ চা‌লি‌য়ে হত‌্যার পর ওই পাড়ার ২২ জন‌কে গ্রেফতার করা হয়। গ্রেফতা‌রের পর থে‌কেই আবু পাড়া‌টি পুরুষ শূন‌্য হ‌য়ে প‌ড়ে‌ছে। গ্রেফতা‌রের হওয়া ২২ পাড়াবাসী পু‌লি‌শের কা‌ছে পাড়া প্রধান ও তার ৪‌ ছে‌লে‌কে হত‌্যার চাঞ্চল‌্যকর তথ‌্য দেয়। প্রাথ‌মিক ভা‌বে তারা সবাই হত‌্যার দায় স্বীকার ক‌রে‌ছে ব‌লে জানায় পু‌লিশ।

পু‌লিশ জানায়, আবু পাড়ায় কারবারী ও তার ৫‌ ছে‌লে একই বাসায় প‌রিবার নি‌য়ে থাক‌তো। পাড়া কারবারী একজন তা‌ন্ত্রিক। তার প‌রিবা‌রের সা‌থে কেউ খারাপ আচরণ কর‌লে কারবারী তার তা‌ন্ত্রিক ক্ষমতায় তা‌দের অসুস্থ বা পঙ্গু ক‌রে দিত। এরম‌ধ্যে জু‌ম চা‌ষের জ‌মি নি‌য়ে বি‌রোধ শুরু হয় পাড়াবাসী‌দের ম‌ধ্যে। কারবারী ও তার ৫‌ ছে‌লে ভাল ভাল জ‌মিগু‌লো তা‌দের দখ‌লে নি‌য়ে পাড়াবাসী‌দের খারাপ জ‌মিগু‌লো দিত চা‌ষের জন‌্য।

এ নি‌য়ে ক‌য়েকবার তা‌দের ম‌ধ্যে বৈঠকও হয়। কিন্তু কোন সমাধান হয়‌নি। এদি‌কে যারা এর প্রতিবাদ ক‌রে‌ছিল তারা সবাই অসুস্থ‌্য হ‌য়ে প‌ড়ে। তা‌দের সক‌লের ধারনা কারবারীর তা‌ন্ত্রিকের কারসাজী‌তেই তারা অসুস্থ‌্য হ‌য়ে প‌ড়ে‌ছে। এরই ম‌ধ্যে ক‌য়েকজন‌কে স্ব‌প্নে তা‌দের সৃ‌ষ্টিকর্তা নি‌র্দেশ দেয় কারবারী ও তার ছে‌লে‌দের হত‌্যা করার জন‌্য। আর তা‌দের সৃ‌ষ্টিকর্তার নি‌র্দেশেই কারবারী ও ৪‌ ছে‌লেকে হত‌্যা করা হয়।

পু‌লিশ আ‌রও জানা যায়, ক‌য়েক‌দিন ধ‌রে তা‌দের হত‌্যার জন‌্য প‌রিকল্পনা ছিল পাড়াবাসী‌দের। শ‌নিবার গভীর রা‌তে কারবারীসহ তার ৫‌ ছে‌লে ঘু‌মি‌য়ে পড়‌লে পাড়াবাসীরা তা‌দের ঘর‌টি চার‌দি‌কে ঘি‌রে ফে‌লে। প‌রে তা‌দের ঘ‌রে ঢু‌কে লা‌ঠি দি‌য়ে পি‌টি‌য়ে এবং ধারা‌লো অ‌স্ত্র দি‌য়ে কু‌পি‌য়ে তা‌দের হত‌্যা ক‌রে। হত‌্যার পর তা‌দের লাশ পা‌শের ঝি‌রি‌তে ফে‌লে দেয়া। এসময় এক ছে‌লে কোন রক‌মে পা‌লি‌য়ে বা‌ঁচে।

স্থানীয়রা জানায়, আবু পাড়ায় মোট প‌রিবা‌রের সংখ‌্যা ৭‌টি। এক প‌রিবা‌রের ৫ জন‌ পুরুষ‌কে হত‌্যা করা হয়। এ ঘটনায় ৬ প‌রিবা‌রের ২২ জন‌ পুরুষ‌কে গ্রেফতা‌রের পর পু‌রো পাড়া‌টি পুরুষ শূন‌্য হ‌য়ে প‌ড়ে‌ছে। ত‌বে এ হত‌্যাকা‌ন্ডে কোন ম‌হিলা জ‌ড়িত না থাকায় তা‌দের আটক করা হয়‌নি।

নিহত কারবারীর নাত‌নি ও বড় ছে‌লের বড় মে‌য়ে জানায়, পাড়াবাসীরা সবাই মি‌লে আমার বাবা ও দাদা‌কে কু‌পি‌য়ে হত‌্যা ক‌রে‌ছে। সবাই আমা‌দের প‌রিবার‌কে নি:স্ব ক‌রে দি‌য়ে‌ছে।

গ‌্যা‌লেংগা ইউ‌পি চেয়ারম‌্যান মেনরত ম্রো জানায়, পাড়াবাসী‌দের ধারনা কারবারীর তা‌ন্ত্রিকের ক্ষমতার কার‌নে পাড়াবাসীরা অসুস্থ‌্য হ‌য়ে পড়‌ছে। তাই তা‌দের উপর ক্ষুব্দ হ‌য়ে এ হত‌্যা কান্ড ঘ‌টি‌য়ে‌ছে।

এ বিষ‌য়ে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি) কাজী রা‌কিব উ‌দ্দিন জানায়, হত‌্যাকা‌ন্ডে জ‌ড়িত পাড়াবাসীরা হত‌্যার দায় নি‌জেরাই স্বীকার ক‌রে‌ছে। তারা তা‌দের সৃ‌ষ্টিকর্তার নি‌র্দেশে এ হত‌্যাকান্ড ঘ‌টি‌য়ে‌ছে ব‌লে আমা‌দের জানায়।

তারা আ‌রও জানায়, এ হত‌্যাকা‌ন্ডের জবাব তারা তা‌দের সৃ‌ষ্টিকর্তার কা‌ছেই দি‌বে। মূলত কুসংস্কার থে‌কেই এ হত‌্যাকান্ড সংঘ‌টিত হ‌য়ে‌ছে ব‌লেও জানান তি‌নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন