খাগড়াছড়িতে অভিনব উপায়ে বেইলী ব্রীজের সরঞ্জাম পাচারের অভিযোগ

D 05-04-14 খাগড়াছড়ি প্রতিনিধি :
    খাগড়াছড়ি থেকে একের পর এক সকলের চোখে ধুলো দিয়ে বেইলী ব্রীজের সরঞ্জাম পাচারের পর এবার অভিনব পদ্ধতিতে ব্রীজের পাটাতনসহ যন্ত্রাংশ পাচারের অভিযোগ উঠেছে। অনেক সময় পরিত্যাক্ত দেখিয়ে এ সকল সরঞ্জাম মোটা অংকের অর্থের বিনিময়ে পাচার করে চলেছে একটি চক্র। শনিবার সকাল ৯ টায় খাগড়াছড়ি জেলা সদরের টার্মিনাল এলাকায় এমনি একটি ঘটনা চোখে পড়লে তা দেখতে যান কয়েকজন সাংবাদিক।

তথ্য অনুসন্ধানে দেখা যায়, টার্মিনাল সংলগ্ন নির্মিত কালভার্ট ব্রীজটি নির্মাণের সময় তৈরী করা ডাইভার্ট বেইলী ব্রীজটি খুলে ফেলা হচ্ছে। এ সময় কর্মরত শ্রমিকরা জানান, এ ব্রীজের সকল সরঞ্জাম বান্দরবান যাবে। পরে সংশ্লিষ্ট প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে দীর্ঘ সময় তারা কোন ধরনের জবাব দিতে না পারলেও এক পর্যায়ে ফটোকপির কয়েকটি কাগজে বন্ধের দিন ৫ এপ্রিল ২০১৪ খাগড়াছড়ি (সড়ক উপ-বিভাগ-১) উপ-সহকারী প্রকৌশলী মমতাজুর রহমানের হস্ত রশিদ-৩৮ এ স্বাক্ষর দেখিয়ে অর্ডার তৈরী করে আনেন।

এ সকল মালামালের বিষয়ে কার্য-সহকারী বিজয় গিরি চাকমার কাছে বিষয়টি জানতে চাইলে তিনি ক্ষীপ্ত হয়ে উচ্চবাক্য ব্যবহার করেন সাংবাদিকদের সাথে।

এক পর্যায়ে খাগড়াছড়ি সড়ক উপবিভাগ-১ এর উপ-সহকারী প্রকৌশলী মমতাজুর রহমানের সাথে আলাপ করলে তিনি বলেন, একটি লিখিত আবেদনের মাধ্যমে অনুরোধের ফলে এ সকল যন্ত্রাংশ বান্দরবানের একটি ব্রীজ নির্মাণের জন্য দেওয়া হচ্ছে। স্থানীয় সাংবাদিকরা ব্রীজের পাটাতনসহ যন্ত্রাংশ নেওয়ার সরকারী অর্ডার দেখতে চাইলে দেখাতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্থানীয়দের প্রশ্ন, খাগড়াছড়ি জেলার ৮টি উপজেলায় বিভিন্ন সময় বেইলী ব্রীজের বিভিন্ন অংশ পরিত্যাক্ত অবস্থায় ছিল, সে সব সরঞ্জামগুলো তবে কি এভাবেই পাচার করা হয়েছে? এর আগেও অবৈধভাবে কোটি কোটি টাকার সরকারী যন্ত্রাংশ পাচার হয়েছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় সড়ক ও জনপদ বিভাগের কিছু অসাধু কর্মচারীদের যোগ সাজেশে এ ধরেনের অনিয়ম হয়ে আসলেও তার কোন ব্যবস্থা না নেওয়ায় বর্তমানে অভিনব পদ্ধতি ব্যবহার করে পাচারকারী চক্রটি আবারো বেপরোয়া হয়ে উঠেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন